ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বিমসটেক-ভুক্ত দেশে বিদ্যুৎ আদান-প্রদানের সমঝোতার অনুমোদন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩০ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১৬
বিমসটেক-ভুক্ত দেশে বিদ্যুৎ আদান-প্রদানের সমঝোতার অনুমোদন

ঢাকা: বিদ্যুৎ আদান-প্রদানে বিমসটেক-ভুক্ত দেশসমূহের স্বাক্ষরের জন্য একটি সমঝোতা স্মারক খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (০৭ নভেম্বর) সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে ‘মেমোরান্ডাম অফ অ্যান্ডারস্ট্যান্ডিং ফর এস্টাব্লিস্টমেন্ট অফ দ্য বিমসটেক গ্রিড ইন্টারকানেকশন’ এর খসড়ার অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, বিমসটেক-ভুক্ত দেশগুলোর মধ্যে বিভিন্ন সেক্টরে কো-অপারেটের জন্য দীর্ঘদিন ধরে আলোচনা হচ্ছে। এখন বিদ্যুতের ক্ষেত্রে কীভাবে কো-অপারেট করতে পারি সে জন্য ইন্টারকানেকশনের জন্য সমঝোতা স্মারক অনুমোদন হয়েছে।  
 
সদস্যভুক্ত সকল দেশই এই সমঝোতার প্রতি সমর্থন জ্ঞাপন করেছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, মন্ত্রিসভায় অনুমোদনের ফলে চুক্তিতে আবদ্ধ হবো। এটার মধ্যে গুরুত্ব পাবে মিয়ানমার থেকে জলবিদ্যুৎ গ্যাস আমদানি, বিমসটেক দেশের বিদ্যুৎ সংযোগ স্থাপন হলে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর ঋতু বৈচিত্র্যের সময় বিদ্যুৎ ব্যবহারের সুবিধা হবে। অর্থাৎ আমাদের দেশে গরমের সময় অন্য দেশে শীতকালের বিদ্যুৎ আনতে পারবো।

** একটি বাড়ি একটি খামার প্রকল্প যাবে পল্লী সঞ্চয় ব্যাংকেই

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৬
এমআইএইচ/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।