ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

কৃষি জমির উর্বরতা হ্রাস ঠেকাতে জৈব কৃষি নীতির অনুমোদন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১৬
কৃষি জমির উর্বরতা হ্রাস ঠেকাতে জৈব কৃষি নীতির অনুমোদন

ঢাকা: রাসায়নিক সারের অসম ব্যবহারের ফলে কৃষি জমির উর্বরতা হ্রাস ঠেকাতে ‘জাতীয় জৈব কৃষি নীতি, ২০১৬’ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
 
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (০৭ নভেম্বর) সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।


 
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, জাতীয় কৃষি নীতি ২০১৩’র আলোকে এ নীতি প্রণয়ণ করা হয়েছে। এতে ছয়টি অনুচ্ছেদ রয়েছে।  
 
এর উদ্দেশ্য হলো: পৃথিবীর ১৭২টি দেশে জৈব চাষাবাদ হচ্ছে। তার মধ্যে ৮৭টি দেশ স্ব স্ব জৈব কৃষি উদ্ভাবন করেছে। তারই অনুসরণ করে সার্কভুক্ত ভারত ও ভুটান করে ফেলেছে; বাংলাদেশ, পাকিস্তান ও নেপালে প্রণয়নের কাজ চলছে। এই নীতি অনুমোদনের পরিপ্রেক্ষিতে নীতি চূড়ান্ত হলো।  
 
নতুন এই কৃষি নীতিতে শুধু জৈব অংশ আলোচনায় রয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ বিভাগ সচিব বলেন, রাসায়নিক সারের অসম ব্যবহারের ফলে ভূমির যে অবক্ষয় হয় এবং উর্বরতা হ্রাস পায় সেটাকে জৈব ও সুষম সারের ব্যবহারের মাধ্যমে কীভাবে ভারসাম্য আনা যায় তা ফোকাস করা হয়েছে।  
 
মাটির গুণাগুণ ও কৃষি পরিবেশের প্রতি যেন নেতিবাচক প্রভাব না পড়ে সেজন্য এ গাইড লাইন।  
 
এনসিটিবি আইনে বিদ্যালয় ও পাঠ্যপুস্তকের সংজ্ঞা নির্ধারণ ১৯৮৩ সালের একটি অধ্যাদেশকে ইংরেজি থেকে বাংলায় অনুবাদ ও সামান্য পরিবর্তন করে ‘জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্য পুস্তক বোর্ড আইন, ২০১৬’র খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে মন্ত্রিসভায়।
 
বিদ্যালয় ও পাঠ্যপুস্তকের সংজ্ঞা পরিবর্তন করা হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ বিভাগ সচিব বলেন, বিদ্যালয়ের সংজ্ঞায় ‘মাদ্রাসা ব্যতিত’ উল্লেখ ছিল। এখন থেকে স্বীকৃত যেকোনো প্রাক-প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত প্রতিষ্ঠান ‘বিদ্যালয়’ এবং পাঠ্যপুস্তক বলতে প্রাক-প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পাঠ্যবই বোঝাবে।  
 
বোর্ডের সদস্য আট জন এবং চেয়ারম্যানসহ হবেন নয়জন। সভায় চারজন সদস্য থাকলে কোরাম হবে। পদাধিকারবলে চেয়ারম্যান সভায় সভাপতিত্বে করবেন, তিনি না থাকলে সিনিয়র সদস্য সভাপতিত্ব করবেন।  
 
সদস্যদের মধ্যে প্রাথমিক শিক্ষা ও মাধ্যমিক শিক্ষা থেকেও দু’জন সদস্য যুক্ত করা হবে।     
 
গত ৩-৭ অক্টোবর থাইল্যান্ডের ব্যাংককে অনুষ্ঠিত ইউনিভার্সেল পোস্টাল ইউনিয়নের ২৬তম ইউনিভার্সেল পোস্টাল কংগ্রেসে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রীর পোস্টাল অপারেশন কাউন্সিলের সদস্য মনোনীত হওয়ায় মন্ত্রিসভাকে অবিহত করা হয়েছে।  
 
শোক প্রস্তাব
জাতীয় অধ্যাপক এমআর খান এবং খ্যাতিমান চিকিৎসক ফজলুল আজিম ও আবুল কাশেমের মৃত্যুতে শোক প্রস্তাব গ্রহণ করেছে মন্ত্রিসভা।
 
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে তিন চিকিৎসকের মৃত্যুতে শোক প্রস্তাব গ্রহণ করা হয় বলে জানান মন্ত্রিপরিষদ বিভাগ সচিব।  
 
পোস্টাল অপারেশন কাউন্সিলে তারানা, জানলো মন্ত্রিসভা
গত ৩-৭ অক্টোবর থাইল্যান্ডের ব্যাংককে অনুষ্ঠিত ইউনিভার্সেল পোস্টাল ইউনিয়নের ২৬তম ইউনিভার্সেল পোস্টাল কংগ্রেসে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রীর পোস্টাল অপারেশন কাউন্সিলের সদস্য মনোনীত হওয়ায় মন্ত্রিসভাকে অবহিত করা হয়েছে।  
 
বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৬ 
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।