ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

লালমনিরহাটে ৪ দিনে সোয়া ১২ লাখ টাকা কর আদায়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৪ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১৬
লালমনিরহাটে ৪ দিনে সোয়া ১২ লাখ টাকা কর আদায়

লালমনিরহাট: লালমনিরহাটে জাতীয় আয়কর মেলা থেকে গত ৪ দিনে ১২ লাখ ৩৫ হাজার ১১৮ টাকা আদায় হয়েছে।

কর আদায়ের তালিকা থেকে জানা যায়, ২ নভেম্বর থেকে ৫ নভেম্বর পর্যন্ত ৪ দিনে মোট ২৭৪টি রির্টানের বিপরীতে কর আদায় হয়েছে ১২ লাখ ৩৫ হাজার ১১৮ টাকা।

৩০ নভেম্বর পর্যন্ত কোনো জরিমানা ছাড়াই কর দেওয়া যাবে।

দেশবাসীকে কর প্রদানে উৎসাহ বাড়াতে এ বছর তরুণ (৪০ বছরের নিচে) ও নারী করদাতাদের পৃথকভাবে ম‍ূল্যায়ণ করে সেরা করদাতা পুরস্কার দেওয়া হবে। তাই সেরা করদাতা পুরস্কার ৩টি শ্রেণিতে বিভক্ত হচ্ছে।

সীমান্তবর্তী জেলা লালমনিরহাটের ৫টি উপজেলার মধ্যে সব থেকে বেশি করদাতার সংখ্যা পাটগ্রাম উপজেলায়। বুড়িমারী স্থলবন্দর থাকায় বাণিজ্যিক অঞ্চল হিসেবে পরিচিত পাটগ্রামে সব থেকে বেশি পরিমাণে কর আদায় হয়েছে এ বছর।
 
গত বছরের তথ্যানুযায়ী লালমনিরহাটের ৫টি উপজেলা ও ২টি পৌসভায় সর্বমোট করদাতা রয়েছেন ২ হাজার ৫শ’ জন। তবে এ বছর বেতন বৃদ্ধির কারণে করদাতার সংখ্যাও বৃদ্ধি পাবে বলে আশা করছে সংশ্লিষ্ট দপ্তর।

যারা এখন পর্যন্ত কর প্রদানের রির্টান দাখিল করেন নি তারা ৩০ নভেম্বর পর্যন্ত সময় পাবেন বলে বাংলানিউজকে নিশ্চিত করেছেন লালমনিরহাট উপ কর কমিশনার মফিজুল ইসলাম।

এরপরে যারা রির্টান দাখিল করতে আসবেন তাদের জরিমানা গুণতে হবে। নির্ধারীত সময়ের মধ্যে যারা কর প্রদানের রির্টান দাখিল করবেন না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৬
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।