ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সিলেট জেলাকে বাল্য বিবাহ মুক্ত ঘোষণা মঙ্গলবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১৬
সিলেট জেলাকে বাল্য বিবাহ মুক্ত ঘোষণা মঙ্গলবার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিলেট: সিলেট জেলাকে মঙ্গলবার (০৮ নভেম্বর) বাল্য বিবাহ মুক্ত ঘোষণা করা হবে। এ দিন নগরীর আরামবাগ আমান উল্লাহ কনভেনশন সেন্টারে আনুষ্ঠানিকভাবে সিলেটকে বাল্য বিবাহ মুক্ত ঘোষণা করবেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব এন এম জিয়াউল আলম।

 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সিলেটের বিভাগীয় কমিশনার মো. জামাল উদ্দীন আহমেদ।

মঙ্গলবার (৭ নভেম্বর) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ তথ্য জানিয়েছেন সিলেটের জেলা প্রশাসক জয়নাল আবেদীন।

তিনি বলেন, ১৩টি উপজেলা নিয়ে সিলেট জেলা। ইতোমধ্যে পর্যায়ক্রমে সিলেটের ১৩টি উপজেলাকে বাল্য বিবাহমুক্ত ঘোষণা করা হয়েছে। এরই ধারাবাহিকতায় আনুষ্ঠানিকভাবে সিলেটকে বাল্য বিবাহমুক্ত ঘোষণা করা হবে।

বাল্যবিবাহ প্রতিরোধে ইতোমধ্যে সিলেট জেলার নিবন্ধক ব্যতীত যারা সচরাচর বিয়ে পড়িয়ে থাকেন (ইমাম, পুরোহিত) উপজেলা ভিত্তিক এরূপ ৫২০ জনের ডাটাবেজ তৈরি করে তাদের বাল্য বিবাহের  কুফল ও সংশ্লিষ্ট আইন সম্পর্কে বিস্তারিত প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

১৩ উপজেলার শিক্ষক-শিক্ষার্থী, স্থানীয় সরকার প্রতিনিধি, বিবাহ নিবন্ধক সুশীল সমাজ, রাজনৈতিক ও ধর্মীয় নেতাদের উপস্থিতিতে বাল্য বিবাহের কুফল মাতৃমৃত্যু, শিশু মৃত্যু, প্রতিবন্ধী শিশুর জন্মের হার বাড়ার বিষয়গুলো প্রজেক্টরের মাধ্যমে উপস্থাপন করা হয়।

তিনি আরও বলেন, মানুষ সচেতন হলে বাল্যবিবাহ প্রতিরোধ সম্ভব। এরপরও কোথাও বাল্য বিবাহ হতে থাকলে প্রশাসনকে খবর দিলে তাৎক্ষণিক অ্যাকশন নেওয়া হবে। শুধু তাই নয়, বাল্য বিবাহের খবর পাওয়া গেলে মোবাইল কোর্টের মাধ্যমে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। বিশেষ করে যে বিয়ে পড়াবেন, তার বিরুদ্ধে আগে ব্যবস্থা নেওয়া হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শহিদুল ইসলাম চৌধুরীসহ জেলা প্রশাসনের কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৬৪১ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৬
এনইউ/আরআইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।