ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নতুন ঘর পাবেন ‌‘এক টাকার মাস্টার’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১৬
নতুন ঘর পাবেন ‌‘এক টাকার মাস্টার’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

তিনি বিদ্যার ফেরিওয়ালা। এলাকায় পরিচিত ‘এক টাকার মাস্টার’ হিসেবে। দীর্ঘ ৪০ বছর ধরে ফেরিওয়ালার মতো রাস্তায়, বেড়িবাঁধ, পথে-প্রান্তরে ঘুরে এক টাকার বিনিময়ে গরিব পরিবারের শিশুদের মধ্যে শিক্ষার আলো ছড়িয়ে আসছেন লুৎফর রহমান (৫৯)।

গাইবান্ধা: তিনি বিদ্যার ফেরিওয়ালা। এলাকায় পরিচিত ‘এক টাকার মাস্টার’ হিসেবে।

দীর্ঘ ৪০ বছর ধরে ফেরিওয়ালার মতো রাস্তায়, বেড়িবাঁধ, পথে-প্রান্তরে ঘুরে এক টাকার বিনিময়ে গরিব পরিবারের শিশুদের মধ্যে শিক্ষার আলো ছড়িয়ে আসছেন লুৎফর রহমান (৫৯)।

সম্প্রতি ৪০ বছর ধরে ‘এক টাকার মাস্টার’ লুৎফর শিরোনামে বাংলানিউজে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। বিষয়টি নজরে আসে জেলা প্রশাসকের।

এরপর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) মাধ্যমে লুৎফর রহমানকে জেলা প্রশাসক আমন্ত্রণ জানান।

বুধবার (০৯ নভেম্বর) বিকেলে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে প্রতি সপ্তাহের ন্যায় গণশুনানি চলছিল। এমন সময় জেলা প্রশাসক সম্মেলন কক্ষের দরজায় গিয়ে হাজির লুৎফর রহমান।

এরপর লুৎফর রহমানকে নগদ ১০ হাজার টাকা দেন জেলা প্রশাসক আব্দুস সামাদ। এছাড়া নতুন একটি ঘর, মোবাইল ফোন ও ফেয়ার প্রাইজ কার্ড দেওয়ার আশ্বাস দেওয়া হয়। লুৎফর রহমানের বাড়ি গাইবান্ধা সদর উপজেলার গিদারী ইউনিয়নের বাগুড়িয়া গ্রামে। ৬০/৭০ বিঘা জমি, পুকুর ভরা মাছ, গোয়াল ভরা গরু সবই ছিল তাদের সংসারে। কিন্তু ১৯৭৪ এর নদী ভাঙণে সব হারিয়ে নিস্ব হয়ে বাগুড়িয়া গ্রামের ওয়াপদা বাঁধে আশ্রয় নিয়ে বসবাস করছেন লুৎফর রহমান।

সেই থেকে বাগুড়িয়া গ্রামসহ মদনের পাড়া, পুলবন্দি, চন্দিয়া, ঢুলিপাড়া, কঞ্চিপাড়া ও পূর্বপাড়ায় শুরু হয় তার এ শিক্ষা বিস্তারের কাজ। লুৎফর রহমানের অনেকে ছাত্র এখন শিক্ষক, পুলিশ,চিকিৎসক নানা পেশায় প্রতিষ্ঠিত।

প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত গ্রামে গ্রামে ঘুরে ৪০/৫০ জন শিশু শিক্ষার্থীকে লেখাপড়া শেখান তিনি। বিনিময়ে প্রত্যেক শিক্ষার্থীর থেকে দৈনিক এক টাকা করে নেন। এ দিয়েই চলে শিক্ষক লুৎফর রহমানের সংসার।

বাংলাদেশ সময়: ২১০৮ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১৬
আরবি/

** ৪০ বছর ধরে ‘এক টাকার মাস্টার’ লুৎফর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।