ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

দ্বিপাক্ষিক সম্পর্ক নয়, অভিবাসীদের সমস্যা দেখছেন বিশ্লেষকরা

জেসমিন পাপড়ি, ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১৬
দ্বিপাক্ষিক সম্পর্ক নয়, অভিবাসীদের সমস্যা দেখছেন বিশ্লেষকরা

সকল অনুমানকে মিথ্যে করে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা শেষে ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউসে প্রবেশ করবেন রিপাবলিকান দলের এই নেতা।

ঢাকা: সকল অনুমানকে মিথ্যে করে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা শেষে ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউসে প্রবেশ করবেন রিপাবলিকান দলের এই নেতা।

 

 
এর ফলে বিরাট এক পরিবর্তন আসবে মার্কিন প্রশাসনে। যার প্রভাব সুদূর বাংলাদেশ, এমনকি পুরো বিশ্বে ছড়িয়ে পড়বে বলে মনে করছেন বিশ্লেষকরা।
 
তারা বলছেন, ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন দায়িত্ব নিলে বাংলাদেশের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বিপাক্ষিক সম্পর্কে খুব বেশি পরিবর্তন আসবে না। তবে দেশটিতে অভিবাসীরা নানামুখী বিপাকে পড়তে পারেন।
 
প্রেসিডেন্ট প্রার্থী ট্রাম্প নির্বাচনী প্রচারের শুরু থেকেই যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসন কমানোর কথা বলে আসছেন। নথিবিহীন অভিবাসীদের নিজের দেশে ফেরত পাঠানোর যে প্রক্রিয়া প্রেসিডেন্ট ওবামা নির্বাহী ক্ষমতা ব্যবহার করে পিছিয়ে দিয়েছিলেন, তা আবারও তা চালুরও প্রতিশ্রুতি দেন তিনি।  
 
আমেরিকায় প্রায় এক কোটি ১০ লাখের বেশি অবৈধ অভিবাসী বসবাস করেন বলে জানিয়ে তিনি বলেছিলেন, তাদেরকে যুক্তরাষ্ট্র ত্যাগে বাধ্য করা হবে। মুসলমানদেরও আমেরিকায় ঢোকা বন্ধ করার পক্ষে বিভিন্ন সময় বক্তৃতা করেছেন ডোনাল্ড ট্রাম্প।

 

বিশ্লেষকদের মতে, ‘তিনি যদি সত্যিই এসব বক্তব্য বাস্তবায়ন করেন, তাহলে বাংলাদেশসহ বিভিন্ন দেশের অভিবাসীরা ক্ষতিগ্রস্ত হবেন। একই সঙ্গে নিরাপত্তাহীনতায় ভুগবে সমগ্র মুসলিম বিশ্ব’।
 
যুক্তরাষ্ট্রে বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত হুমায়ূন কবির বাংলানিউজকে বলেন, ‘ডোনাল্ড ট্রাম্প মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতাসীন হলে বাংলাদেশের সঙ্গে ব্যবসা-বাণিজ্যসহ দ্বিপাক্ষিক সম্পর্কে খুব বেশি পরিবর্তন আসবে না। কারণ, মার্কিন বাজারে আমরা খুবই ছোট। আমরা মাত্র ৬ বিলিয়ন ডলার রফতানি করি, যেখানে আমদানি প্রায় ১২শ’ বিলিয়ন ডলার’।
 
 
তিনি বলেন, ‘ট্রাম্প যদি তার প্রতিশ্রুত অভিবাসী নীতি নিয়ে এগিয়ে যান, তাহলে সেখানে যেসব বাংলাদেশি এখনো নিয়মিত হননি, তাদের জন্য বিষয়টি উদ্বেগের কারণ হয়ে দাঁড়াবে’।
 
হুমায়ুন কবীর বলেন, ‘এছাড়া ভারত, চীনসহ এ অঞ্চলের দেশগুলোর সঙ্গে মার্কিন নতুন প্রশাসনের সম্পর্ক কেমন হয় এবং তার কোনো প্রতিক্রিয়া আমাদের (বাংলাদেশের) ওপর পড়ে কি-না, সেটিই মূলত: চিন্তার বিষয়’।
 
বিভিন্ন জরিপে এগিয়ে থাকলেও শেষ পর্যন্ত ট্রাম্পের কাছে ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনের হারের কারণ ব্যাখ্যায় যুক্তরাষ্ট্রে নিযুক্ত সাবেক এই রাষ্ট্রদূত বলেন, ‘যুক্তরাষ্ট্রে ওবামার উত্থান প্রত্যাশিতভাবেই হয়েছিল। তবে ডোনাল্ড ট্রাম্পের উত্থান হয়েছে অপ্রত্যাশিতভাবে। প্রচলিত রাজনৈতিক কাঠামো ও রাজনৈতিক ব্যবস্থা এখন আর যথেষ্ট পরিমাণে জনসম্পৃক্ত নয়, এর মাধ্যমে তার প্রমাণ মিলল’।
তার মতে, ‘হিলারির হাতের যুক্তরাষ্ট্রের ভবিষ্যত সম্পর্কে যে হতাশাব্যঞ্জক চিত্র চিত্রায়িত করার চেষ্টা করেছেন ডোনাল্ড ট্রাম্প, মনে হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের ভোটাররা সেটি গ্রহণ করেছেন’।
 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক মুহম্মদ রুহুল আমিন বাংলানিউজকে বলেন, ‘মার্কিন রাজনীতিতে ট্রাম্পের আগমন আমেরিকা ও বিশ্বে নতুন অধ্যায়ের সৃষ্টি করবে, যা সত্যিই আশাতীত। কারণ, সাবেক মার্কিন প্রেসিডেন্টরা নির্দিষ্ট আদর্শ নিয়ে ক্ষমতা গ্রহণ করলেও ট্রাম্পের তেমন কোনো আদর্শ নেই’।
 
তার মতে, ‘ডোনাল্ড ট্রাম্প পুরো বিশ্বকে এক ধরনের আশাহীনতার মধ্যে ফেলে দিয়েছেন। বাংলাদেশ তো বটেই, বিশেষ করে মুসলিম রাষ্ট্রের জন্য এক ধরনের শক্ত বার্তা নিয়ে এসেছেন তিনি। এছাড়া ভারতসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোর সঙ্গে যুক্ত হয়ে যুক্তরাষ্ট্র বাংলাদেশের ওপর বিভিন্ন বিষয়ে চাপ বাড়াতে পারে’।

তিনি বলেন, ‘বিশ্বের অন্যতম ক্ষমতাধর দেশের প্রেসিডেন্ট পদে ডোনাল্ড ট্রাম্পের মতো নেতা আসীন হওয়ায় আমরা একটি ক্ষতময় বিশ্বের দিকে যাচ্ছি। যেখান থেকে বের হতে অনেক সময়ের প্রয়োজন’।
 
দীর্ঘ ১৯ মাসের নির্বাচনী প্রক্রিয়া শেষে মঙ্গলবার (০৮ নভেম্বর) মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ হয়। বুধবার (০৯ নভেম্বর) স্থানীয় সময় সন্ধ্যার পর থেকে এক এক করে বিভিন্ন রাজ্যের ভোটের ফলাফল বের হতে থাকে। চূড়ান্ত ফলাফলে হিলারি ক্লিনটনকে হারিয়ে হোয়াইট হাউসে যাওয়ার পথ সুগম করেছেন ডোনাল্ড ট্রাম্প।

বাংলাদেশ সময়: ০০৫৫ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৬
জেপি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।