ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

আজিমপুর-চকবাজার সড়কে লেগুনার রাজত্ব!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৮ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৬
আজিমপুর-চকবাজার সড়কে লেগুনার রাজত্ব! ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজধানীর ব্যস্ততম রাস্তা আজিমপুর থেকে চকবাজার সড়ক। এ সড়কে বাস না থাকায় সাধারণ যাত্রীকে জিম্মি করে রাজত্ব করছেন লেগুনা চালকরা।

ঢাকা: রাজধানীর ব্যস্ততম রাস্তা আজিমপুর থেকে চকবাজার সড়ক। এ সড়কে বাস না থাকায় সাধারণ যাত্রীকে জিম্মি করে রাজত্ব করছেন লেগুনা চালকরা।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত সাধারণ মানুষের সঙ্গে আলাপচারিতায় এ তথ্য ওঠে আসে।

সরেজমিনে দেখা যায়, চকবাজার থেকে ফিরে আসা লেগুনাগুলোর গন্তব্য আজিমপুর হলেও মাঝ পথেই যাত্রীদের নামিয়ে দেওয়া হচ্ছে। উঠানো হচ্ছে নতুন যাত্রীদের। এতে করে ভোগান্তিতে পড়তে হচ্ছে আজিমপুরে অপেক্ষারত যাত্রীদের।

শুধু তাই না, উল্টো রাস্তায় গাড়ি চালালোর কারণে সৃষ্টি হচ্ছে যানজটও। এছাড়া প্রতিযোগিতা করে গাড়িতে ওঠতে হয় যাত্রীদের, যার ফলে ভাড়াও গুনতে হচ্ছে বেশি, এমনই সব দুর্ভোগের চিত্র নিয়মিত সঙ্গী হয়ে দাঁড়িয়েছে এ সড়কের যাত্রীদের।

লেগুনার অপেক্ষায় থাকা রহমান (৪২) নামে এক যাত্রী বাংলানিউজকে বলেন, ‘সকাল ৮ থেকে দাঁড়িয়ে আছি। ৫ থেকে ৬ টা লেগুনা আসলেও অতিরিক্ত যাত্রীর চাপে উঠতে পারিনি। কয়েক দিন আগেও অফিসে দেরিতে যাওয়ায় কারণ দর্শাতে হয়েছে। এ সড়কে বাস না থাকায় রাজত্ব চালাচ্ছে লেগুনা চালকরা। তাদের নৈরাজ্যের কারণেই এমন সংকট তৈরি হয়েছে।

শাহনাজ আক্তার (৩৫) নামে আরেক যাত্রী বলেন, ‘দাঁড় করিয়ে অতিরিক্ত যাত্রী নিতে পারে না বলে মেয়েদের নিতে চান না। মেয়েদের জন্য বিকল্প কোনো ব্যবস্থা না থাকায় প্রতিদিনই বিব্রত অবস্থায় পড়তে হচ্ছে।

মাঝ পথে নামিয়ে দেন কেন, অতিরিক্ত ভাড়া নেন কেন, অতিরিক্ত যাত্রী বহন করেন কেন এমন সব প্রশ্নের জবাবে মালেক (২৮) নামে এক লেগুনা চালক বাংলানিউজকে বলেন, আজিমপুর থেকে চকবাজার যেতে ৩ জায়গায় চাঁদা দিতে হয়, চাঁদার পরিমান ১০-৩০ টাকা, যাত্রী বেশি থাকলে বেশি টাকা, কম থাকলে কম টাকা। তাহলে আমরা কিভাবে লেগুনা চালাবো।

এমনই সব সঙ্কটময় চিত্রে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে সাধারণ মানুষ, লাভ-ক্ষতির হিসেবে এগিয়ে আছে লেগুনা মালিক, শ্রমিক আর ব্যবস্থাপনা পক্ষ।

বাংলাদেশ সময়: ১৫২৬ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৬
এসটি/ওএইচ/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।