ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ফার্মগেট, মহাখালী, শ্যামলীতে আধুনিক পাবলিক টয়লেট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৭ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৬
ফার্মগেট, মহাখালী, শ্যামলীতে আধুনিক পাবলিক টয়লেট ছবি: আনোয়ার হোসেন রানা/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজধানীর ফার্মগেট, মহাখালী এবং শ্যামলীতে আরো তিনটি আধুনিক পাবলিক টয়লেটের উদ্বোধন করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক।

ঢাকা: রাজধানীর ফার্মগেট, মহাখালী এবং শ্যামলীতে আরো তিনটি আধুনিক পাবলিক টয়লেটের উদ্বোধন করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক।
বৃহস্পতিবার (১০ নভেম্বর) দুপুরে রাজধানীর ফার্মগেট এলাকার কতুববাগ দরবার শরীফের সামনে আধুনিক পাবলিক টয়লেটের উদ্বোধন করেন উত্তরের মেয়র।


এর আগে তিনি রাজধানীর মহাখালী ও পরে শ্যামলীতে আরো দু’টি পাবলিক টয়লেটের উদ্বোধন করেন।
এই তিনটিসহ ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতায় মোট আটটি আধুনিক পাবলিক টয়লেটের উদ্বোধন করা হলো।
উদ্বোধনকালে আনিসুল হক জানান, আরো ১২টি আধুনিক পাবলিক টয়লেটের নির্মাণ কাজ চলছে। আগামী তিন মাসের মধ্যে এগুলো উদ্বোধন করা হবে।

পাবলিক টয়লেট নির্মাণে জায়গা সংকটের কথা তুলে ধরে তিনি বলেন, জায়গা পেলে আমরা আরো পাবলিক টয়লেট নির্মাণ করতে পারি।
ঢাকা উত্তর সিটি করপোরেশনের সহযোগিতায় এবং এইচ অ্যান্ড এম ফাউন্ডেশনের অর্থায়নে পাবলিক টয়লেটগুলো নির্মাণ করছে ওয়াটার এইড বাংলাদেশ।
গাবতলী, সায়েদাবাদসহ গুরুত্বপূর্ণ এলাকায় ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের আওতায় এ পর্যন্ত মোট ১৬টি পাবলিক টয়লেট উদ্বোধন করা হয়েছে বলে বাংলানিউজকে জানান, ওয়াটার এইড বাংলাদেশের মিডিয়া অ্যান্ড আউটরিচ কমিউনিকেশন কর্মকর্তা এসএম আরিফুল আজিম।
দৃষ্টিনন্দন, স্বাস্থ্যসম্মত এ পাবলিক টয়লেটগুলোতে নারী, পুরুষ এবং প্রতিবন্ধীদের জন্য আলাদা ব্যবস্থা র‍াখা হয়েছে।
ব্যাগ রাখার লকার, হাত ধোয়া-গোসলের আলাদা জায়গা, বিশুদ্ধ খাবার পানির সুবিধা ছাড়াও নিরাপত্তার জন্য পাবলিক টয়লেটের চারপাশে রয়েছে সিসি ক্যামেরা। দায়িত্বে পেশাদার পরিচ্ছন্নতাকর্মী এবং নারী কেয়ারটেকারও রয়েছে।
উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাকা ওয়াসার ব্যবস্থাপক (এমডি) তাকসিম এ খান, গ্রে- অ্যাডভারটাইজিং বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এবং কান্ট্রি হেড সৈয়দ গাওসুল আজম শাওন, ওয়াটার এইড’র বাংলাদেশের প্রতিনিধি খায়রুল ইসলাম, ২০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. নাছির, ২৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ফরিদুর রহমান খান ও ৩২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর হাবিবুর রহমান মিজান প্রমুখ।


বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৬
এমইউএম/এএটি/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।