ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

কুষ্টিয়ায় শুরু হয়েছে ২ দিনব্যাপী লালন মেলা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৬ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৬
কুষ্টিয়ায় শুরু হয়েছে ২ দিনব্যাপী লালন মেলা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় লালন আখড়াবাড়িতে বৃহস্পতিবার (১০ নভেম্বর) শিল্পকলা একাডেমির আয়োজনে বাউল সম্রাট ফকির লালন শাহ স্মরণে দুই দিনব্যাপী সাধুসঙ্গ, বাউল গান ও লালন মেলা শুরু হয়েছে।

কুষ্টিয়া: কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় লালন আখড়াবাড়িতে বৃহস্পতিবার (১০ নভেম্বর) শিল্পকলা একাডেমির আয়োজনে বাউল সম্রাট ফকির লালন শাহ স্মরণে দুই দিনব্যাপী সাধুসঙ্গ, বাউল গান ও লালন মেলা শুরু হয়েছে।

এ উপলক্ষে সকাল ১১টার দিকে লালন একাডেমি মিলনায়তনে ‘লালন সাঁই: মরমি মৃত্তিকার ফসল’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।


 
সারাদেশ থেকে আসা লালন ভক্ত, অনুসারী ও বাউল শিল্পীদের পরিবেশনায় উদ্বোধনী সঙ্গীতের মাধ্যমে সেমিনার শুরু হয়।

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন-গবেষক প্রফেসর ড. আবুল আহসান চৌধুরী।
 
প্রবন্ধের ওপর আলোচনা করেন- মুখ্য আলোচক ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. রাশিদ আসকারী।
 
এ সময় উপস্থিত ছিলেন- কুষ্টিয়ার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুজিব উল ফেরদৌস, প্রবীণ লালন অনুসারী শিল্পী নহির শাহ্, লালন একাডেমির সদস্য জাহিদ হোসেন, শিক্ষক ও গবেষক জেসমিন বুলি।
 
এছাড়া সেমিনারে দেশের বিভিন্ন স্থান থেকে লালন ভক্ত, অনুসারী, শিল্পী ও সাংবাদিকসহ সুধীজনরা উপস্থিত থাকবেন।
 
পরে দুইদিনের সাধুসঙ্গ, বাউল গান ও লালন মেলা সফল করার লক্ষ্যে সাংবাদিকদের নিয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

১০ জন প্রবীণ বাউল ভক্ত ও অনুসারী এ উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। বিকেলে অনুষ্ঠিত হবে মুক্ত আলোচনা।

কুষ্টিয়া শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম বাংলানিউজকে জানান, কিছুদিন আগে তিরোধান দিবসের অনুষ্ঠান শেষ হয়েছে। লালনের আদি সুর ও কৃষ্টি ধরে রাখতে শিল্পকলা একাডেমি কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় কুষ্টিয়ার লালন ধামে দুই দিনের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এ অনুষ্ঠানে সারাদেশ থেকে বাউলরা আসবেন। লালনকে নিয়ে আলোচনা হবে। হবে কর্মশালা। এসময় লালনের আদি সুরে গান উপভোগ করতে পারবেন সবাই।

এ অনুষ্ঠানের মাধ্যমে লালনের যে দর্শন তা মানুষ জানতে পারবেন।

কুষ্টিয়ার অতিরিক্ত জেলা প্রশাসক (সাবির্ক) ও লালন একাডেমির সহ সভাপতি মো. মজিব উল ফেরদৌস বাংলানিউজকে জানান, শিল্পকলা একাডেমির অর্থায়নে ও জেলা প্রশাসনের সার্বিক সহযোহিতায় দুই দিনের উৎসব শুরু হচ্ছে। সারাদেশ থেকে চার শতাধিক বাউল আসবেন। এছাড়া কুষ্টিয়ার ৪৪ জন বাউল শিল্পী গান পরিবেশন করবেন। পাশাপাশি আলোচনা সভায় লালনের জীবন ও কর্ম নিয়ে তাত্ত্বিক আলোচনা হবে।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৬
আরবি/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।