ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সিলেটে কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪২ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৬
সিলেটে কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিলেটে চার দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার (১০ নভেম্বর) দুপুরে সিলেট কৃষি সম্প্রসারণ অধিদফতরের খামার...

সিলেট: সিলেটে চার দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) দুপুরে সিলেট কৃষি সম্প্রসারণ অধিদফতরের খামার বাড়িতে আয়োজিত এ মেলার উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি সিলেট কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ কৃষ্ণ চন্দ্র হোড় বলেন, সিলেটে যে পরিমাণ অনাবাদি জমি রয়েছে, তা চাষের আওতায় আনলে, চাহিদা পূরণের পরেও প্রায় ৯ মেট্রিক টন খাদ্য উদ্বৃত্ত থাকবে।

এ জন্য ওইসব জমি চাষাবাদের আওতায় আনার উদ্যোগ নিয়েছে সরকার। কৃষকদের কৃষি উৎপাদনে উৎসাহিত করতে আধুনিক প্রযুক্তি ক্রয় করতে ৩০ শতাংশের বদলে প্রায় ৫০ শতাংশ ভর্তুকি দেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

এছাড়া বর্তমান সরকার সুষম সার দেওয়া কৃষিতে রোগ বালাই পোকা মাকড় অনেকাংশেই দূর হয়েছে। এতে করে কৃষকরা উপকৃত হয়েছে বলেও জানান এ কর্মকর্তা।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কৃষিবিদ মো. আবুল হাসেমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- সিলেট অঞ্চলের শস্যের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্পের ঢাকা প্রকল্প পরিচালক কৃষিবিদ মো. ওহিদুজ্জামান, ওএফআরডি বিএআরআই সিলেটের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ ড. মো. মাহমুদুল ইসলাম নজরুল ও এসআরডিআই সিলেটের কৃষিবিদ শফিকুজ্জামান, কৃষি বিপণন অধিদফতরের উপ-পরিচালক মো. জাহাঙ্গীর হোসেন ও জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কৃষিবিদ ডা. নূরুল ইসলাম প্রমুখ।

আঞ্চলিক কৃষি কর্মকর্তা মোহাইমিনুলের পরিচালনায় অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন- কৃষি প্রযুক্তি মেলা বাস্তবায়ন কমিটির সভাপতি ও জেলা প্রশিক্ষণ কর্মকর্তা কৃষিবিদ মো. সালাহ উদ্দিন।

এছাড়া কৃষকদের মধ্যে বক্তব্য রাখেন- ছৈয়দুর রহমান ও আব্দুল ওয়াদুদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৬
এনইউ/ওএইচ/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।