ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সুন্দরবনের দুবলারচরে রাস উৎসব শুরু শনিবার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৪ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৬
সুন্দরবনের দুবলারচরে রাস উৎসব শুরু শনিবার ফাইল ফটো

সুন্দরবনের দুবলার চরের আলোরকোলে শনিবার (১২ নভেম্বর) থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী ভগবান শ্রীকৃষ্ণের রাস উৎসব। ১৪ নভেম্বর সকালে পূণ্যস্নানের মধ্য দিয়ে শেষ হবে এ উৎসব।

বাগেরহাট: সুন্দরবনের দুবলার চরের আলোরকোলে শনিবার (১২ নভেম্বর) থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী ভগবান শ্রীকৃষ্ণের রাস উৎসব। ১৪ নভেম্বর সকালে পূণ্যস্নানের মধ্য দিয়ে শেষ হবে এ উৎসব।

প্রতি বছর কার্ত্তিক মাসের পূর্ণিমা তিথিতে সুন্দরবনের আলোরকোলে সমুদ্র তীরে এ রাস উৎসবের আয়োজন করা হয়।
নিরাপদে নির্বিঘ্নে রাস উৎসবে যোগদানের জন্য সুন্দরবন বিভাগ পূণ্যার্থী ও দর্শনার্থীদের জন্য আটটি নির্দিষ্ট প্রবেশ দ্বার নির্ধারণ করেছে।  

প্রবেশ দ্বারগুলো হচ্ছে, ঢাংমারী, বগী, শরণখোলা, বুড়িগোয়ালিনী, কদমতলা, কৈখালী, কয়রা কাশিয়াবাদ এবং নলিয়ান। প্রবেশের সময় এসব স্টেশন থেকে বনবিভাগের নির্ধারিত টিকিট সংগ্রহ করতে হবে।

এদিকে, রাস উৎসবকে কেন্দ্র করে সুন্দরবনে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা। সুন্দরবনে আসা সনাতন ধর্মাবলম্বী ও পর্যটকদের নিরাপত্তায় বনবিভাগের পাশাপাশি পুলিশ, কোস্টগার্ড ও র‌্যাবের টহল জোরদার করা হয়েছে।
এছাড়া হরিণসহ যেকোন বন্যপ্রাণী শিকার রোধেও থাকছে বাড়তি কড়াকাড়ি। রাস উৎসব চলাকালীন এ বছর সুন্দরবনে অভ্যন্তরে মাছ ধরাসহ সব পাশ বন্ধ থাকবে।

সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. সাইদুল ইসলাম বলেন, সুন্দরবনের দুবলার চরের আলোরকোলে রাস উৎসবকে সফল ভাবে শেষ করতে বন বিভাগের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। দর্শনার্থীদের জন্য এবার আটটি নির্দিষ্ট প্রবেশ দ্বার রাখা হয়েছে। নিরাপত্তার জন্য উৎসব চলাকালে সব রকম আগ্নেয়াস্ত্র ও দাহ্যবস্তু বহন সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৬
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।