ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

‘জিএসপি প্লাস’ পেতে বাংলাদেশকে কাজ করতে হবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২২ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৬
‘জিএসপি প্লাস’ পেতে বাংলাদেশকে কাজ করতে হবে ছবি: জি এম মুজিবুর-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জিএসপি প্লাস সুবিধা পেতে বাংলাদেশকে কাজ করতে হবে বলে মন্তব্য করেছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পার্লামেন্টের সদস্য ব্র্যান্ড ল্যাং।

ঢাকা: জিএসপি প্লাস সুবিধা পেতে বাংলাদেশকে কাজ করতে হবে বলে মন্তব্য করেছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পার্লামেন্টের সদস্য ব্র্যান্ড ল্যাং।

মঙ্গলবার (১৫ নভেম্বর) দুপুর সাড়ে তিনটায় রাজধানীর হোটেল ওয়েস্টিনে ইউরোপীয় ইউনিয়নের ১৪ সদস্যের প্রতিনিধিদলের সঙ্গে বিজিএইএ'র বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

ব্র্যান্ড ল্যাং বলেন, রানা প্লাজা ট্রাজেডির পর বাংলাদেশের পোশাক শিল্পের উন্নয়ন হয়েছে। বাংলাদেশ মধ্যম আয়ের দেশ হতে যাচ্ছে। এখন জিএসপি প্লাস দরকার হবে। আর জিএসপি প্লাস পেতে বাংলাদেশকে তাদের নিরাপত্তা ও অন্যান্য পরিবেশে আরো উন্নয়ন প্রয়োজন। আরো কাজ করতে হবে।  

এদিকে বিজিএমইএ সভাপতি মো. সিদ্দিকুর রহমান জানান, দেশের অর্থনীতির উন্নয়নে রফতানিতে অন্যান্য খাতের কমপ্লায়ান্স দরকার।

তিনি বলেন, বাংলাদেশের রফতানি ধরতে গেলে পুরোপুরিই নির্ভর করে পোশাক শিল্পে ওপর। এখন অন্যান্য খাতকেও এগিয়ে যেতে হবে। তাদেরও কারখানা কমপ্লায়ান্স করতে হবে। ইউরোপীয় ইউনিয়ন এমন বাজার যেখানে আমাদের ৬০ শতাংশের বেশি রফতানি হয়। আমাদের শিল্পের জন্য ইউরোপীয় ইউনিয়ন খুবই গুরুত্বপূর্ণ।  

এ সময় আরো উপস্থিত ছিলেন- বিজিএমইএ সহ সভাপতি ফারুখ হাসান, সহ সভাপতি মোহাম্মদ নাসির।

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৬ 
ইউএম/আরএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।