ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

চলছে জলবায়ু সম্মেলনের উচ্চ পর্যায়ের অধিবেশন

মহিউদ্দিন মাহমুদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৭ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৬
চলছে জলবায়ু সম্মেলনের উচ্চ পর্যায়ের অধিবেশন

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের অংশগ্রহণে মরক্কোর মারাকাসে শুরু হয়েছে ২২তম জলবায়ু সম্মেলনের উচ্চ পর্যায়ের আলোচনা সভা।

বাব ইগলি, মারাকাস, মরক্কো থেকে: বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের অংশগ্রহণে মরক্কোর মারাকাসে শুরু হয়েছে ২২তম জলবায়ু সম্মেলনের উচ্চ পর্যায়ের আলোচনা সভা।

মরক্কোর রাজা ৬ষ্ঠ মোহাম্মদের আমন্ত্রণে যোগ দেয়া রাষ্ট্র ও সরকার প্রধানরা তিনদিনব্যাপী উচ্চ পর্যায়ের এ আলোচনা সভায় (High Level Segment) তাদের বক্তব্য দিচ্ছেন।


 
জাতিসংঘ মহাসচিব বান কি মুন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মরক্কোর রাজা ৬ষ্ঠ মোহাম্মদ ছাড়াও বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা বক্তব্য রাখবেন।
 
মঙ্গলবার (১৫ নভেম্বর) মরক্কো সময় বেলা সাড়ে ১১টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মারাকাসের কপ-২২ সম্মেলন স্থল বাব ইগলিতে পৌঁছালে মরক্কোর রাজা ৬ষ্ঠ মোহাম্মদ, জাতিসংঘের মহাসচিব বান কি মুন, কপ-২২ এর প্রেসিডেন্ট সালাডিন মেজুর জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সংক্রান্ত রূপরেখা সনদের (ইউএনএফসিসিসি) নির্বাহী সচিব পেট্রিসিয়া এপিনোসাসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।
 
প্রধানমন্ত্রী যৌথ আলোকচিত্র ধারণ শেষে উদ্বোধনী অধিবেশনে অংশগ্রহণ করেন।
 
দুপুরে মারাকাসের রয়্যাল প্যালেসে অন্যান্য সরকার ও রাষ্ট্র প্রধানদের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মরক্কোর রাজা ৬ষ্ঠ মোহাম্মদের সঙ্গে মধ্যাহ্নভোজ করেন।

বিকেলে জলবায়ু সম্মেলনে বক্তব্য রাখবেন শেখ হাসিনা।
 
৭ নভেম্বর মারাকাসের বাব ইগলিতে কপ ২২ শুরু হয়েছিলো। ১৮ নভেম্বর শেষ হবে এ সম্মেলন।
 
জলবায়ু বিষয়ক প্যারিস চুক্তি সম্প্রতি কার্যকরের ঘোষণায় এবারের জলবায়ু সম্মেলনকে বিশেষ তাৎপর্যপূর্ণ মনে করছেন বিশ্লেষকরা।  

গত বছর প্যারিসে জলবায়ু বিষয়ক একটি কাঠামো চুক্তি করতে বাংলাদেশসহ ১৯৭টি দেশ একমত হয়। চুক্তিটি সই হয় চলতি বছরের ২২ এপ্রিল। এ পর্যন্ত চুক্তিটি অনু সমর্থন করেছে বাংলাদেশসহ ১১০টি দেশ। চুক্তি কার্যকরের ন্যূনতম আবশ্যকীয় শর্তগুলো পূরণ হওয়ায় ৪ নভেম্বর থেকে চুক্তিটি কার্যকরের ঘোষণা দেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন।  

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৬
এমইউএম/এসএইচ

**
কপ-২২ এর উদ্বোধনী অধিবেশনে অংশ নিলেন প্রধানমন্ত্রী

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।