ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

‘যুদ্ধ করে পৃথিবীতে বাংলাদেশই স্বাধীনতা অর্জন করেছে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৬
‘যুদ্ধ করে পৃথিবীতে বাংলাদেশই স্বাধীনতা অর্জন করেছে’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, পৃথিবীতে আন্দোলনের বা যুদ্ধের মাধ্যমে একমাত্র আমাদের দেশই স্বাধীনতা অর্জন করেছে। আর বিশ্বের অন্যান্য দেশে হয়েছে আলোচনার মাধ্যমে।

ঢাকা: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, পৃথিবীতে আন্দোলনের বা যুদ্ধের মাধ্যমে একমাত্র আমাদের দেশই স্বাধীনতা অর্জন করেছে। আর বিশ্বের অন্যান্য দেশে হয়েছে আলোচনার মাধ্যমে।

মঙ্গলবার (১৫ নভেম্বর) প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) মিলনায়তনে সার্ক চলচ্চিত্র ফোরাম আয়োজিত বঙ্গবন্ধু ডকুমেন্টারি ফিল্ম ফেস্টিভ্যাল ২০১৬ এর সমাপনীতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এমএ মুহিত বলেন, আমরা আলোচনার জন্য রাজি ছিলাম। পাকিস্তানকে সুযোগও দেওয়া হয়েছিলো। কিন্তু তারা সেটি গ্রহণ করেননি।

‘এরপরই বঙ্গবন্ধুর ডাকে এদেশের নিরস্ত্র জাতি সশস্ত্র হয়ে শক্তিশালী বাহিনী গড়ে তোলে এবং যুদ্ধের মাধ্যমে দেশ স্বাধীন করে। এটি আমাদের গর্ভের বিষয়। বিপ্লবের মাধ্যমে দেশ গড়েছি, এগিয়ে চলছি। ’

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক। তিনি বলেন, মুক্তিযুদ্ধের উপর আরও বেশি চলচ্চিত্র নির্মাণ করতে হবে। এর মাধ্যমেই নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধকে চিনবে।

এ জন্যে সরকারের সহায়তার আহ্বান জানান মেয় আনিস‍ুল হক।

সার্ক চলচ্চিত্র ফোরামের সভাপতি রেদুয়ান খন্দকারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সঙ্গীত শিল্পী আব্দুল জব্বার, এশিয়ান এজ পত্রিকার ব্যবস্থাপনা সম্পাদক আব্দুল মাবুদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০১৫ঘণ্টা, নভেম্বর: ১৫, ২০১৬
এসই/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।