ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

মহানগর প্রভাতী-তূর্ণা এক্সপ্রেসের কোচ পাচ্ছে উপবন-জয়ন্তিকা

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৪ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৬
মহানগর প্রভাতী-তূর্ণা এক্সপ্রেসের কোচ পাচ্ছে উপবন-জয়ন্তিকা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দু’টি ট্রেন চালানোর মতো ‘ইন্দোনেশিয়ান লাল-সুবজ কোচ’ এখন বাংলাদেশ রেলওয়ের কারখানায় রয়েছে। এসব কোচ দিয়ে নতুন করে মহানগর প্রভাতী ও তূর্ণা এক্সপ্রেস সাজানোর পরিকল্পনা নেওয়া হয়েছে।

ঢাকা: দু’টি ট্রেন চালানোর মতো ‘ইন্দোনেশিয়ান লাল-সুবজ কোচ’ এখন বাংলাদেশ রেলওয়ের কারখানায় রয়েছে। এসব কোচ দিয়ে নতুন করে মহানগর প্রভাতী ও তূর্ণা এক্সপ্রেস সাজানোর পরিকল্পনা নেওয়া হয়েছে।

আর মহানগর প্রভাতী ও তূর্ণা এক্সপ্রেসের বর্তমান কোচ দিয়ে সিলেট রুটের উপবন ও জয়ন্তিকা এক্সপ্রেস সাজানো হবে।  

তবে লাল-সবুজের একটি রেক (ট্রেন) চট্টগ্রামে ও আরেকটি রেক সিলেটে দেয়ার জন্য রেলমন্ত্রীর কাছে সুপারিশ দেয়া হয়েছে। এ বিষয়ে মন্ত্রী এখনও কোনো সিদ্ধান্ত নেননি।  
 
যোগাযোগ করা হলে রেলমন্ত্রী মুজিবুল হক বাংলানিউজকে জানান, এখনও সিদ্ধান্ত নেইনি। আলোচনায় বসে খুব শিগগিরই সিদ্ধান্ত নেওয়া হবে। মন্ত্রী ও বিভিন্ন এলাকার সংসদ সদস্যরা ডিও লেটার দিয়েছিলেন এবং দিবেন।
 
মন্ত্রী বলেন, এর আগে সিলেট রুটে পারাবতে নতুন কোচ দেওয়া হয়েছে। বাকিগুলোতে পর্যায়ক্রমে দেওয়া হবে।
 
পরবর্তী কোনো ট্রেনে দেওয়ার জন্য নতুন কোচগুলো প্রস্তুত করা হয়েছে, এমন প্রশ্নে মন্ত্রী বলেন, সিলেটেও হতে পারে, চট্টগ্রামে হতে পারে, রাজশাহী এবং ময়মনসিংহেও দেওয়া হতে পারে।
 
রেলভবন সূত্র জানায়, কোচ বন্টন বিষয়ে ২০ নভেম্বর রেল ভবনে সম্ভাব্য একটি বৈঠক করবেন রেলমন্ত্রী। যেখানে এ বিষয়গুলো আলোচনা হবে।
 
রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) হাবিবুর রহমান বাংলানিউজকে জানান, দু’টি মিটারগেজ ট্রেন চালানোর মতো কোচ কারখানায় এসেম্বলিং হচ্ছে। এগুলো ইন্দোনেশিয়া থেকে আনা। এগুলো ছাড়া কোনো নতুন মিটারগেজ কোচ রেলের হাতে নেই।

তিনি জানান, মহানগর প্রভাতী ও তূর্ণা আর মহানগর গোধুলী এবং তূর্ণা দু’টা রেকে চারটি ট্রেন চলে। এখন হাতে যে দু’টি লাল-সবুজ রেক রয়েছে সেগুলো দিয়ে মহানগর প্রভাতী এবং তূর্ণা নতুন রূপে সাজানো হবে। আর মহানগর প্রভাতী ও তূর্ণা থেকে রিলিজ করা কোচ (বর্তমান কোচ) গুলো সিলেট রুটের উপবন ও জয়ন্তিকায় দেওয়া হবে।

রেল ভবনের ঊর্ধ্বতন সূত্র জানায়, নতুন দু’টি ট্রেন সাজানোর মতো যে রেক, সেগুলো লাইনে চালানোর জন্য ট্রায়াল রান করা হচ্ছে। সপ্তাহ দু’য়েকের মধ্যে এগুলো রেলওয়ের কাছে বন্টনের জন্য আসবে। তখন ডিও লেটার বিবেচনায় নিয়ে একটি চট্টগ্রাম ও একটি সিলেটে দেয়া হতে পারে। আবার নতুন দু’টো রেকই চট্টগ্রামে দিয়ে আগের সিদ্ধান্ত অনুযায়ী, বর্তমান মহানগর প্রভাতি ও তূর্ণার কোচ সিলেট রুটে দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১০৩১ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৬
এসএ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।