ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

দু’দলকে পর্দার আড়ালে আলোচনার পরামর্শ আকবর আলীর

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১২ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৬
দু’দলকে পর্দার আড়ালে আলোচনার পরামর্শ আকবর আলীর ছবি: রানা-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নির্বাচনকালীন সরকার নিয়ে রাজনৈতিক দলগুলোকে পর্দার অন্তরালে আলোচনার পরামর্শ দিয়েছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপষ্টো ড. আকবর আলী খান। 

ঢাকা: নির্বাচনকালীন সরকার নিয়ে রাজনৈতিক দলগুলোকে পর্দার অন্তরালে আলোচনার পরামর্শ দিয়েছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপষ্টো ড. আকবর আলী খান।  

তিনি বলেছেন, নির্বাচনকালীন সরকার নিয়ে সমস্যা সমাধানে বিবাদমান দুই রাজনৈতিক দলকে পর্দার অন্তরালে আলোচনা করতে হবে।

তবে ছাড় দেওয়ার মানসিকতা নিয়ে এই আলোচনা করতে হবে। তাহলে একটা সমাধান বেরিয়ে আসবে। শনিবার (১৯ নভেম্বর) ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে নির্বাচনকালীন সরকার নিয়ে অনুষ্ঠিত ছায়া সংসদে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন তিনি। এফডিসিতে অনুষ্ঠিত এই ছায়া সংসদের প্রতিযোগিতায় সরকারি দল হিসেবে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটি এবং বিরোধী দল হিসেবে প্রাইমএশিয়া ইউনির্ভাসিটির শিক্ষার্থীরা অংশ নেন।

সুষ্ঠু নির্বাচনের জন্য নির্বাচনকালীন সরকারের প্রয়োজন আছে মন্তব্য করে আকবর আলী খান বলেন, তবে শুধু নির্বাচনকালীন সরকার থাকলেই নির্বাচন সুষ্ঠু হবে না। এরজন্য দলগুলোর রাজনৈতিক সংস্কৃতির পরিবর্তন আনতে হবে।  

এ সময় তিনি চার ধরনের নির্বাচনকালীন সরকারের প্রস্তাব করেন। সাবেক এ উপদেষ্টা বলেন, যে সরকার থাকে সেই সরকারই নির্বাচনকালীন সরকারের দায়িত্ব পালন করতে পারে, যেহেতু তারা জনগণের ভোটে নির্বাচিত। সুপ্রিম কোর্টের পরামর্শ নিয়ে আলাদা তত্ত্বাবধায়ক সরকার করা যেতে পারে। সংবিধান সংশোধন করে নির্বাচিত তত্ত্বাবধায়ক সরকার করা যেতে পারে। সর্বদলীয় নির্বাচনকালীন সরকার করা যেতে পারে। তিনি আমলাতন্ত্রের রাজনীতিকরণের সমস্যার কথাও তুলে ধরেন এসময়। আকবর আলী খান বলেন, নির্বাচন কমিশন একা নির্বাচন পরিচালনা করে না। সরকারের কর্মকর্তাদের নিয়েই নির্বাচন কমিশন ভোট পরিচালনা করে। আমাদের দেশে অসাধারণভাবে ক্ষমতার কেন্দ্রীভূত হয়েছে, এটা বিশ্বের অন্য কোথাও নেই।  

এই সমস্যাগুলোর সমাধানের ওপরও তিনি গুরুত্ব দেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।  

বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৬
এসকে/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।