ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নৃ-গোষ্ঠীগুলোর ওপর হামলা চালাচ্ছে অর্থনৈতিক-রাজনৈতিক দুর্বৃত্তরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪২ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৬
নৃ-গোষ্ঠীগুলোর ওপর হামলা চালাচ্ছে অর্থনৈতিক-রাজনৈতিক দুর্বৃত্তরা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অর্থনৈতিক-রাজনৈতিক দুর্বৃত্তরা ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক গোষ্ঠীগুলোর ওপর হামলা চালাচ্ছে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. আবুল বারকাত।

ঢাকা: অর্থনৈতিক-রাজনৈতিক দুর্বৃত্তরা ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক গোষ্ঠীগুলোর ওপর হামলা চালাচ্ছে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. আবুল বারকাত।

শনিবার (১৯ নভেম্বর) দুপুরে রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির গোলটেবিল মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

আবুল বারকাত বলেন, বিগত ৩শ’ বছর ধরে উপমহাদেশের রাষ্ট্রগুলো ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক গোষ্ঠীগুলোর সঙ্গে প্রতারণা করে আসছে। সেই সঙ্গে অর্থনৈতিক ও রাজনৈতিক দুর্বৃত্তরা এ হামলাগুলো চালাচ্ছে।

সাঁওতালদের ওপর হামলার ঘটনায় পূর্ণ তদন্তের দাবি জানিয়ে বিশিষ্ট কলামিস্ট ও গবেষক সৈয়দ আবুল মকসুদ বলেন, এ ঘটনায় নিহতদের পরিবারকে ২০ লাখ টাকা ও আহত প্রত্যেক পরিবারকে ৫ লাখ টাকা করে ক্ষতি পূরণ দেওয়ার আহ্বান জানান তিনি।

সংবাদ সম্মেলনে ঐক্য ন্যাপের সভাপতি পংকজ ভট্টাচার্যসহ আরও বক্তব্য রাখেন- নিজেরা করি সংগঠনের সমন্বয়কারী খুশি কবির, এএলআরডি’র নির্বাহী পরিচালক শামসুল হুদা, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের প্রেসিডিয়াম সদস্য কাজল দেবনাথ, ব্রতী’র প্রধান নির্বাহী শারমীন মুরশিদ, মানুষের জন্য ফাউন্ডেশনের পরিচালক রীনা রায়, বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং।

বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৬
এসজে/ওএইচ/আরএইচএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।