ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বগুড়ায় ইটভাটায় শিকলে বেঁধে শ্রমিক নির্যাতনের অভিযোগ, আটক ৩

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৯ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৬
বগুড়ায় ইটভাটায় শিকলে বেঁধে শ্রমিক নির্যাতনের অভিযোগ, আটক ৩

বগুড়ার শিবগঞ্জ উপজেলায় সর্দার শফিকুল ইসলাম (৪২) নামে একটি ইটভাটার শ্রমিককে শিকল দিয়ে বেঁধে অমানষিক নির্যাতনের অভিযোগ ওঠেছে।

বগুড়া: বগুড়ার শিবগঞ্জ উপজেলায় সর্দার শফিকুল ইসলাম (৪২) নামে একটি ইটভাটার শ্রমিককে শিকল দিয়ে বেঁধে অমানষিক নির্যাতনের অভিযোগ ওঠেছে।

শফিকুল দিনাজপুর জেলার নবাবগঞ্জ উপজেলার বৈদ্যহাট গ্রামের আবুল কাশেমের ছেলে।

শনিবার (১৯ নভেম্বর) বিকেলে শিবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুস্তাফিজার রহমান বাংলানিউজকে জানান, শুক্রবার (১৮ নভেম্বর) মধ্যরাতে উপজেলার কিচক ইউনিয়নের আলাদিপুর গ্রামের অবস্থিত এম কে টি ইটভাটায় এ ঘটনা ঘটে।

পরে স্বজনদের মাধ্যমে খবর পেয়ে ওই ইটভাটায় অভিযান চালিয়ে শ্রমিক সর্দার শফিকুল ইসলামকে উদ্ধার করা হয়। এসময় জিজ্ঞাসাবাদের জন্য ৩ জনকে আটক করা হয়েছে।

আটকরা হলেন- ইটভাটার ব্যবস্থাপক শিবগঞ্জ ইউনিয়নের চল্লিশচত্র গ্রামের বাহার উদ্দিনের ছেলে এনামুল ইসলাম (৪০), ইটভাটার ট্রাকচালক আলাদিপুর গ্রামের আব্দুল হাইয়ের ছেলে শহীদুল ইসলাম (৩৮) ও কর্মচারী হরিপুর গ্রামের নূর হোসেনের ছেলে ময়নুল ইসলাম (৩৫)।

এ বিষয়ে উভয়পক্ষের মধ্যে সমঝোতার চেষ্টা চলছে। সমঝোতায় ব্যর্থ হলে দায়ীদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান এই ওসি।

নির্যাতনের শিকার শ্রমিক সর্দার শফিকুল ইসলাম বাংলানিউজকে জানান, মঙ্গলবার (১৭ নভেম্বর) দুপুরে ইটকাটার শ্রমিকদের পাওনা বাবদ ৮০ হাজার টাকা চাইতে গেলে ইটভাটার মালিক আশরাফুল ইসলাম তাকে আটক করে রাখেন।

পরে ইটভাটার একটি কক্ষে তাকে লোহার শিকল দিয়ে বেঁধে রাখা হয়। গত পাঁচদিন ধরে সেখানে তার ওপর অমানসিক নির্যাতন চালানো হয় বলেও অভিযোগ করেন তিনি।

জানতে চাইলে ইটভাটার মালিক আশরাফুল ইসলাম অভিযোগ অস্বীকার করে বাংলানিউজকে জানান, একটি ইটকাটা যন্ত্র (মিল) দেওয়ার কথা বলে ৮০ হাজার টাকা নিয়ে গেলেও তা ফেরত দেননি শফিকুল ইসলাম।

পাওনা টাকা পরিশোধ না করে ওইদিন শ্রমিকদের পাওনা হিসাবে উল্টো টাকা চাইতে আসেন তিনি। এ সময় তাকে আটক করা হলেও কোনো নির্যাতন করা হয়নি বলে দাবি করেন মালিক আশরাফুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৮৪৩ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৬
এমবিএইচ/ওএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।