ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ঢাকায় আসছেন ৫ দেশের প্রধান বিচারপতি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৯ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৬
ঢাকায় আসছেন ৫ দেশের প্রধান বিচারপতি

পরিবেশ ও জলবায়ু বিষয়ক বিচার বিভাগীয় সম্মেলনে যোগ দিতে ঢাকায় আসছেন ৫ দেশের প্রধান বিচারপতিরা। তারা হচ্ছেন- আফগানিস্তানের প্রধান বিচারপতি সাইদ ইউসুফ...

ঢাকা: পরিবেশ ও জলবায়ু বিষয়ক বিচার বিভাগীয় সম্মেলনে যোগ দিতে ঢাকায় আসছেন ৫ দেশের প্রধান বিচারপতিরা।

তারা হচ্ছেন- আফগানিস্তানের প্রধান বিচারপতি সাইদ ইউসুফ হালিম (said yusuf halem), ভূটানের প্রধান বিচারপতি লিওনপোশেরিনওয়াংচুক (lyonpotsheringwangchuk), নেপালের প্রধান বিচারপতি সুশীলাকারকি (shushilakarki), শ্রীলংকার প্রধান বিচারপতি কে শ্রিপাভান (k sripavan), এবং মায়ানমারের প্রধান বিচারপতি ইউ তুনহতুনও (U htunhtunOo)।

আগামী ২৫ ও ২৬ নভেম্বর ঢাকার ৠাডিসন ব্লু ওয়াটার গার্ডেনে অনুষ্ঠিতব্য ‘সাউথ এশিয়া জুডিশিয়াল কনফারেন্স অন এনভায়রনমেন্ট অ্যান্ড ক্লাইমেট চেঞ্জ’ শীর্ষক  সম্মেলনের যৌথভাবে আয়োজন করছে সুপ্রিম কোর্ট এবং এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)।

সম্মেলনের উদ্বোধন করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

২০১১ সাল থেকে শুরু হওয়া এ সম্মেলন এর আগে পাকিস্তান, শ্রীলংকা, ভূটান ও নেপালে অনুষ্ঠিত হয়েছে।

দক্ষিণ এশিয়ার ৫ দেশের প্রধান বিচারপতি ছাড়াও সম্মেলনে অংশ নেবেন বিভিন্ন দেশের বিচারপতি,পরিবেশবিদসহ বিশেষজ্ঞরা। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, ভারত ও পাকিস্তানের পরিবেশবিদদেরও অংশ নেওয়ার কথা রয়েছে এ সম্মেলনে।

বাংলাদেশের সুপ্রিম কোর্টের উভয় বিভাগের সকল বিচারপতি, পরিবেশবিদ এবং পরিবেশ আদালতের বিচারকরাও থাকছেন এ সম্মেলনে।

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) বাংলানিউজকে বলেন, এ সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশ থেকে অতিথি আসবেন। এর মধ্যে ৫ দেশের প্রধান বিচারপতিরা রয়েছেন।

সুপ্রিম কোর্ট সূত্র জানিয়েছে, ভারতের প্রধান বিচারপতি টি এস ঠাকুর ডিসেম্বরে জাতীয় বিচার বিভাগীয় সম্মেলনে অতিথি হিসেবে অংশ নেবেন। তাই এ অনুষ্ঠানে আসছেন না তিনি।

বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৬
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।