ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

পরিবেশ রক্ষায় এইচআরপিবির সেমিনার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৫ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৬
পরিবেশ রক্ষায় এইচআরপিবির সেমিনার

মানবাধিকার ও পরিবেশ রক্ষায় প্রশাসনের ভূমিকা নিয়ে সেমিনার করেছে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ।

ঢাকা: মানবাধিকার ও পরিবেশ রক্ষায় প্রশাসনের ভূমিকা নিয়ে সেমিনার করেছে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ।

শনিবার (১৯ নভেম্বর) হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) উদ্যোগে সুপ্রিম কোর্ট বার অডিটরিয়ামে ‘মানবাধিকার ও পরিবেশ রক্ষায় প্রশাসনের ভূমিকা’ শীর্ষক এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে সভাপতিত্ব করেন এইচআরপিবি প্রেসিডেন্ট অ্যাডভোকেট মনজিল মোরসেদ। স্বাগত বক্তব্য রাখেন এইচআরপিবি সেক্রেটারি অ্যাডভোকেট আসাদুজ্জামান সিদ্দিকী।

সেমিনারে আলোচনায় অংশ নেন বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান আবদুল বাসেত মজুমদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এ বি এম ফারুক, প্রফেসর নাজমুল আহসান কলিমুল্লা, আইসিএলডিস এর এক্সিকিউটিভ ডাইরেক্টর মেজর জেনারেল আবদুর রশিদ (অব.), সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির প্রাক্তন সম্পাদক ড. বশির আহমেদ, এ এম আমিন উদ্দিন , শ ম রেজাউল করিম, ব্যারিস্টার মো. বদরুদ্দোজা (বাদল) এবং ড. মোমতাজউদ্দিন আহমদ (মেহেদী)।

আবদুল বাসেত মজুমদার বলেন, সংবিধান অনুযায়ী আইনের শাসন প্রতিষ্ঠার দায়িত্ব সুপ্রিম কোর্টের ওপর ন্যাস্ত। আর সেখানে বারের (আইনজীবীদের) ভূমিকাও অত্যন্ত গূরুত্বপূর্ণ। সমাজের অন্যায় ও অবিচার থেকে রক্ষা পেতে এবং অধিকার প্রতিষ্ঠার অন্যতম উপাদান হলো আইনের শাসন, তা নিশ্চিত হবে না যদি আইনজীবীরা ভূমিকা না রাখেন।

তিনি বলেন, জনস্বার্থ মামলার মাধ্যমে বর্তমানে অনেক অসাধ্যকে সাধন করছে এইচআরপিবি। আইনজীবীরা এ ব্যাপারে আরও ভূমিকা রাখতে পারেন। মানবাধিকার ও পরিবেশ রক্ষায় এইচআরপিবির অর্জন প্রশংসনীয়।

প্রফেসর এ বি এম ফারুক বলেন, প্রশাসন এতই নিষ্ক্রিয় যে, তাদের নাকের ডগায় আইন ভঙ্গ করে বিভিন্ন পণ্য উৎপাদন হলেও তারা কার্যকরী পদক্ষেপ নিচ্ছে না।

সভাপতির বক্তব্যে মনজিল মোরসেদ বলেন, এইচআরপিবির করা জনস্বার্থমূলক মামলাগুলোতে আদালতের রায়ে প্রমাণিত হয়েছে প্রশাসন তাদের ওপর অর্পিত সাংবিধানিক দায়িত্ব পালনে নিষ্ক্রিয় ছিল।

বাংলাদেশ সময়: ২০৩৭ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৬
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।