ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নেত্রকোনায় ফায়ার সার্ভিসের স্বেচ্ছাসেবক দলের প্রশিক্ষণ শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩২ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৬
নেত্রকোনায় ফায়ার সার্ভিসের স্বেচ্ছাসেবক দলের প্রশিক্ষণ শুরু ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের নিয়মিত বাহিনীর সঙ্গে দুর্যোগ মোকাবেলায় স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষিত করে তুলতে নেত্রকোনায় তিন দিনব্যাপী প্রশিক্ষণ শুরু হয়েছে।

নেত্রকোনা: ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের নিয়মিত বাহিনীর সঙ্গে দুর্যোগ মোকাবেলায় স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষিত করে তুলতে নেত্রকোনায় তিন দিনব্যাপী প্রশিক্ষণ শুরু হয়েছে।

রোববার (২০ নভেম্বর) সকালে ফায়ার স্টেশনের আয়োজনে ৫০ জন নারী-পুরুষ স্বেচ্ছাসেবক নিয়ে এ প্রশিক্ষণের উদ্বোধন করেন নেত্রকোনা ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স কার্যালয়ের উপ-সহকারী পরিচালক প্রাণনাথ সাহা।

এসময় উপস্থিত ছিলেন-ওয়ার হাউজ ইন্সপেক্টর মো. মোমেন মোর্শেদ, মো. আবু সায়েম মাসুম ও নির্মল চন্দ্র সরকার প্রমুখ।

উপ-সহকারী পরিচালক প্রাণনাথ সাহা বাংলানিউজকে বলেন, বড় ধরনের দুর্যোগ মোকাবেলায় ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের পক্ষ থেকে দেশব্যাপী ৬২ হাজার কমিউনিটি স্বেচ্ছাসেবক তৈরি করা হচ্ছে।

তিনি আরো বলেন, ফায়ার সার্ভিসের দমকল বাহিনীর মাধ্যমে স্বেচ্ছাসেবক দলকে মূলত সর্বোচ্চ দুর্যোগ ভূমিকম্পের কারণ, ক্ষয়ক্ষতি ও উদ্ধার কার্যক্রমের ব্যাপারে ব্যাপক প্রশিক্ষণ দেওয়া হবে।

এছাড়া স্বেচ্ছাসেবকদের অগ্নিকাণ্ড প্রতিরোধ, সাইক্লোনসহ অন্যান্য দুর্যোগ মোকাবেলার জন্য প্রশিক্ষিত করা হবে।

আগুন নেভাতে প্রাথমিকভাবে স্বেচ্ছাসেবক দলটি ফায়ার এক্সটিংগুইসার যন্ত্র ব্যবহার করবে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ১২২৬ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৬
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।