ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

চোরাচালান প্রতিরোধে অভিযান আরও জোরদার হবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৩ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৬
চোরাচালান প্রতিরোধে অভিযান আরও জোরদার হবে

দেশের সব সীমান্ত চেক পোস্টে স্ক্যানিং মেশিন বসানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। সেই সঙ্গে অবৈধ অস্ত্র ও চোরাচালান প্রতিরোধে আইন-শৃঙ্খলা বাহিনীর অভিযান আরও বাড়ানো হবে।

ঢাকা: দেশের সব সীমান্ত চেক পোস্টে স্ক্যানিং মেশিন বসানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। সেই সঙ্গে অবৈধ অস্ত্র ও চোরাচালান প্রতিরোধে আইন-শৃঙ্খলা বাহিনীর অভিযান আরও বাড়ানো হবে।

রোববার (২০ নভেম্বর) দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত  সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এসব কথা বলেন।

এর আগে সচিবালয়ে তার সভাপতিত্বে ‘চোরাচালান প্রতিরোধ কমিটি’র সভা অনুষ্ঠিত হয়। এতে পুলিশ, র‌্যাব, বিজিবি, কোস্ট গার্ডের প্রধান, জ্যেষ্ঠ সচিব, বিভাগীয় কমিশনারসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, চলতি বছর ১৬ জানুয়ারি থেকে ১৬ জুন পর্যন্ত ৩ লাখ ৮ হাজার ৬০০ অভিযান চালানো হয়েছে। এসব অভিযানে ৯ হাজার ৮৬২ জনকে গ্রেফতার করা হয়েছে।

‘সেই সঙ্গে এসব অভিযানে ১ হাজার ২৬১ কোটি টাকার মালামাল জব্দ করা হয়। ’

তিনি বলেন, বর্ডার এলাকায় অবৈধ অস্ত্র ও চোরাচালান প্রতিরোধে সব চেক পোস্টে স্ক্যানিং মেশিন বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভবিষ্যতে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর অভিযান আরও জোরদার করা হবে।

‘এছাড়া চোরাচালান মামলা দ্রুত নিষ্পত্তির জন্য তদন্ত প্রক্রিয়া আরও গতিশীল করা হবে। এছাড়া সীমান্ত এলাকায় নজরদারিও বাড়ানো হবে। ’

এক প্রশ্নের উত্তরে আসাদুজ্জামান খান কামাল বলেন, চোরাচালন, মাদকদ্রব্য, অবৈধ অস্ত্র প্রতিরোধ সবই চলমান প্রক্রিয়া। আমরা কাউকে ছাড় দিচ্ছি না। আইন-শৃঙ্খলা বাহিনী এসব কর্মকাণ্ডের সঙ্গে জড়িতদের শনাক্ত করছে ও গ্রেফতার করছে।

মাদক নিয়ন্ত্রণে আইন-শৃঙ্খলা বাহিনীর পাশাপাশি জনগণের সমন্বয়ে সামাজিক আন্দোলন গড়ে তোলা প্রয়োজন বলেও মনে করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৬
এসকে/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।