ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বিশ্ব দুর্যোগ প্রতিবেদনে বাংলাদেশের ‘প্রশংসা’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৩ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৬
বিশ্ব দুর্যোগ প্রতিবেদনে বাংলাদেশের ‘প্রশংসা’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দুর্যোগ মোকাবেলা ও সক্ষমতা অর্জনে ‘বিশ্ব দুর্যোগ প্রতিবেদন ২০১৬’তে প্রশংসা পেয়েছে বাংলাদেশ। বাংলাদেশকে মডেল হিসেবেও উল্লেখ করা হয়েছে এ প্রতিবেদনে।

ঢাকা: দুর্যোগ মোকাবেলা ও সক্ষমতা অর্জনে ‘বিশ্ব দুর্যোগ প্রতিবেদন ২০১৬’তে প্রশংসা পেয়েছে বাংলাদেশ। বাংলাদেশকে মডেল হিসেবেও উল্লেখ করা হয়েছে এ প্রতিবেদনে।

 
 
সারা পৃথিবীতে ১৯০টি দেশের প্রতিনিধিত্বকারী ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেডক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটি (আইএফআরসি) বুধবার (২৩ নভেম্বর) ঢাকায় প্রতিবেদনটি প্রকাশ করে।
 
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও আইএফআরসি’র উদ্যোগে ঢাকার একটি হোটেলে প্রধান অতিথি হিসেবে প্রতিবেদনের মোড়ক উন্মোচন করেন।
 
প্রতিবেদনে বাংলাদেশে কয়েক ধরনের দুর্যোগের কথা বলা হয়েছে বলে জানান বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান সংসদ সদস্য হাবিবে মিল্লাত।
 
তিনি সাংবাদিকদের বলেন, দক্ষিণাঞ্চল ঘূর্ণিঝড় প্রবণ এবং উত্তরে বন্যা প্রতিবছর লেগেই আছে। সেই সঙ্গে মানবসৃষ্ট দুর্যোগ যেমন, কোনো রাজনৈতিক দলের হরতাল করা- এগুলোও তার মধ্যে রয়েছে।
 
তিনি বলেন, প্রতিবেদনে সব থেকে বেশি এসেছে, আজকাল যে ফোর্স মাইগ্রেশন হয় তার কথা। মানুষগুলো যেন স্থিতিশীল অবস্থায় নিজের দেশে ভালোভাবে থাকতে পারে সেই দিকে দৃষ্টিপাত করা হয়েছে।
 
‘বাংলাদেশের প্রশংসা করে বলা হয়েছে, ১৯৭০ সালের ঘূর্ণিঝড়ে যেমন লাখ লাখ লোক মারা গেছে, বিগত বছরগুলোতে তেমমনি বেশ কয়েকটি ঘূর্ণিঝড় হলেও বাংলাদেশে ৩, ৪ বা ৫ জন লোক মারা গেছে। ’
 
১৯৯৩ সাল থেকে প্রতিবছর এ প্রতিবেদন প্রকাশ করে আইএফআরসি।
 
বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান হাবিবে মিল্লাত বলেন, আমাদের ৫৪ হাজার স্বেচ্ছাসেবক ঘূর্ণিঝড় মোকাবেলায় প্রস্তুত। এছাড়া আরও চার লাখ স্বেচ্ছাসেবক সারা দেশে কাজ করছে। পৃথিবীর মধ্যে এটা অনেক দেশেই নাই।
 
‘এজন্য রেড ক্রস ও রেড ক্রিসেন্ট সোসাইটি বাংলদেশকে খুবই গুরুত্ব দেয়। শত কোটি মানুষের যে জোট (আইএফআরসি) হয়েছে, সক্ষমতা অর্জনের জন্য আইএফআরসি বাংলাদেশকে বিভিন্ন মিটিংয়ে দুর্যোগ মোকাবেলায় এবং দুর্যোগ ব্যবস্থাপনার ক্ষেত্রে মডেল হিসেবে গণ্য করা হয়। ’
 
তিনি বলেন, আগে থেকে প্রস্তুত হলে ক্ষয়ক্ষতির পরিমাণ কমিয়ে আনা সম্ভব, সেটা বাংলাদেশ সারা পৃথিবীর জন্য একটি উদাহরণ হয়ে আছে।
 
ফোরকাস্ট বেইজড ফাইন্যান্স অর্থাৎ কী দুর্যোগ ঘটবে, তার আগে অর্থ- সে ব্যাপারে অর্থ দেওয়ার জন্য দু’টি দেশকে মনোনীত করা হয়েছে জানিয়ে তিনি বলেন, তার একটি হলো বাংলাদেশ। যুক্তরাজ্য ভিত্তিক একটি সংগঠন এ অর্থ দেবে।
 
তিনি বলেন, দুর্যোগ আসার আগে ব্যবস্থা নিলে যে খরচটি হবে, দুর্যোগের পরের খরচ অনেক কম-বেশি হয়। আমরা এখন ফোরকাস্ট বেইড ফাইন্যান্সকে গুরুত্ব দিচ্ছি।
 
বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব বিএমএ মোজহারুল হক, আইএফআরসি’র বাংলাদেশ অফিসের প্রধান আজমত উল্লাহ,আইএফসি’র সিনিয়র অ্যাডভাইজর শাম্মী আহমেদ বক্তব্য রাখেন।  
 
বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৬
এমআইএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।