ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

চুনারুঘাটে প্যান্ডেলের নিচে চলছে সমাপনী পরীক্ষা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২১ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৬
চুনারুঘাটে প্যান্ডেলের নিচে চলছে সমাপনী পরীক্ষা

হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার তিনটি পরীক্ষা কেন্দ্রের স্কুল মাঠে প্যান্ডেল তৈরি করে নেওয়া হচ্ছে সমাপনী পরীক্ষা।

হবিগঞ্জ: হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার তিনটি পরীক্ষা কেন্দ্রের স্কুল মাঠে প্যান্ডেল তৈরি করে নেওয়া হচ্ছে সমাপনী পরীক্ষা।  

এসব পরীক্ষা কেন্দ্রে শিক্ষার্থীদের জন্য পর্যাপ্ত জায়গা না থাকায় উপজেলা প্রশাসনের অনুমতি ও স্থানীয়দের সহযোগিতায় নিয়ে বিদ্যালয় মাঠে প্যান্ডেল তৈরি করে পরীক্ষা নেওয়া হচ্ছে।

 

উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, এ বছর সমাপনী পরীক্ষায় উপজেলার ১৬৫টি সরকারি প্রাথমিক ও ২ শতাধিক এনজিও ব্র্যাক স্কুলের ৮ হাজার ২শ’ ৫০জন শিক্ষার্থী পরীক্ষার জন্য তালিকাভুক্ত হয়। উপজেলার ২১টি কেন্দ্রের মধ্যে কাচুয়া, শুকদেবপুর ও কালিশিরি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের সংখ্যা বেশি হওয়ায় বিপাকে পড়তে হয়েছে এ তিনটি কেন্দ্রকে।  

সরেজমিনে দেখা যায়, পরীক্ষার্থীরা খুব শান্তভাবে পরীক্ষা দিচ্ছে। তবে শিক্ষা জীবনের প্রথম জাতীয় পরীক্ষায় অংশ নেওয়া এসব কিশোর-কিশোরীদের মধ্যে দেখা গেছে কিছুটা গা ছাড়া ভাব। পাঁচ বছর চার দেয়ালের মাঝে ক্লাস করে বাইরে পরীক্ষা দিতে গিয়ে অনেকেই অর্জন করছে নতুন অভিজ্ঞতা।  

অনেকেই মনে করছে সাধারণত কোনো বিয়ে বা বড় অনুষ্ঠানে প্যান্ডেল তৈরি করে অতিথিদের আপ্যায়ন করা হয়। ঠিক এমনই মনে হচ্ছে পরীক্ষা কেন্দ্রগুলোতে।  

আক্ষেপের সুরে একজন অভিভাবক জানান, ছেলে জীবনের প্রথম জাতীয় পরীক্ষায় রুম না পেয়ে বাইরে আসন পেয়েছে বলে কষ্ঠ পেয়েছেন তিনি। তবে এলাকায় শিক্ষার্থী বৃদ্ধি ও শিক্ষার প্রতি মানুষের আগ্রহ বেড়ে যাওয়ায় তিনিও খুশি।
 
চুনারুঘাট উপজেলা শিক্ষা কর্মকর্তা হাসান মোহাম্মদ জুনায়েদ বাংলানিউজকে জানান, উপজেলার ২১টি কেন্দ্রের মধ্যে ৩টি কেন্দ্রে পরীক্ষার্থী বেশি হওয়ায় স্কুল মাঠে প্যান্ডেল তৈরি করে পরীক্ষা নিতে হচ্ছে। এতে কোনো পরীক্ষার্থীর যাতে সমস্যা না হয় সেদিকে নজর দিয়েই সুষ্ঠু ব্যবস্থা নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩১৭ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৬
বিএসকে/এসএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ