ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

দলিত নারীদের এগিয়ে নিতে প্রয়োজন উচ্চশিক্ষা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৬ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৬
দলিত নারীদের এগিয়ে নিতে প্রয়োজন উচ্চশিক্ষা ছবি: রানা-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সমাজের নানা অবহেলায় দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীর নারীরা এখনও অনেক পিছিয়ে রয়েছে। এদের এগিয়ে নিতে হলে প্রয়োজন এই জনগোষ্ঠীর নারীদের উচ্চশিক্ষায় শিক্ষিত করা।

ঢাকা: সমাজের নানা অবহেলায় দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীর নারীরা এখনও অনেক পিছিয়ে রয়েছে। এদের এগিয়ে নিতে হলে প্রয়োজন এই জনগোষ্ঠীর নারীদের উচ্চশিক্ষায় শিক্ষিত করা।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘বাংলাদেশ দলিত নারীর প্রতি বিদ্যমান বৈষম্য নিরসনে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক এক আলোচনা সভায় এমন মন্তব্য ওঠে আসে।

আলোচনা সভাটি যৌথভাবে আয়োজন করে নাগরিক উদ্যোগ ও বাংলাদেশ দলিত নারী ফেডারেশন (বিডিডাব্লিউএফ)।

বিডিডাব্লিউএফ’র সভাপতি মনি রানী দাশের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সদস্য ও সংসদ সদস্য নুরজাহান বেগম।

আরও উপস্থিত ছিলেন- নাগরিক উদ্যোগের প্রধান নির্বাহী জাকির হোসেন, কর্মসূচি ব্যবস্থাপক আফসানা বিনতে আমিন প্রমুখ।

নুরজাহান বেগম বলেন, এই জনগোষ্ঠীকে বিভিন্ন আয় বর্ধনমূলক প্রশিক্ষণ দিতে হবে। যাতে তারা বিকল্প পেশা গ্রহণ করে সমাজের মূলধারায় আসতে পারে। দলিত জনগোষ্ঠী শহরাঞ্চলে কলোনিতে, গ্রামঞ্চলে একটি নির্দিষ্ট পাড়ায় বসবাস করে এবং অধিকাংশ ক্ষেত্রেই তাদের ভূমি অধিকার নেই। আর দলিত নারীদের নিজ নামে ভূমি অধিকার এখনও তাদের চিন্তার অতীত। এ ক্ষেত্রে সরকারকে উদ্যোগ নিতে হবে।

দলিত সম্প্রদায় ও তাদের নারী জনগোষ্ঠীর বিষয়ে সরকারের পাশাপাশি সমাজের সবাইকে উদ্যোগী হতে হবে। এক্ষেত্রে সাংবাদিকরা যদি এগিয়ে আসেন, তবে এই জনগোষ্ঠী ও নারীরা সমাজের একজন সম্মানিত নাগরিক হিসেবে মর্যাদার সঙ্গে বসবাস করবে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী দলিতসহ সব প্রান্তিক জনগোষ্ঠীর প্রতি সংবেদনশীল। বর্তমান সরকারও দলিতবান্ধব সরকার। এই জনগোষ্ঠীর উন্নয়নে সরকার কাজ করে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৬
এমসি/জিপি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ