ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

৬ মাস পর তৌফা-তোহোরার অস্ত্রোপচার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৭ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৬
৬ মাস পর তৌফা-তোহোরার অস্ত্রোপচার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জন্মের সময় জোড়া লাগানো দুই মেয়ে শিশু তৌফা ও তোহারাকে আলাদা করতে ছয়মাস পর অস্ত্রোপচারের সিদ্ধান্ত নিয়েছেন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের চিকিৎসাকরা। 

ঢাকা: জন্মের সময় জোড়া লাগানো দুই মেয়ে শিশু তৌফা ও তোহারাকে আলাদা করতে ছয়মাস পর অস্ত্রোপচারের সিদ্ধান্ত নিয়েছেন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের চিকিৎসাকরা।  

বর্তমানে তাদের শারীরিক অবস্থা ‘পরিপূর্ণ’ না থাকায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তারা।

 

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) ঢামেকের প্রশাসনিক ব্লকের সভা কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিশু সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শাহানুর ইসলাম এ তথ্য জানান।

তিনি বলেন, বর্তমানে তৌফা ও তোহারার শারীরিক অবস্থা পরিপূর্ণ নয়। তাদের ওজনও কম। তাই এ মুহূর্তে তাদের আলদা করা যাচ্ছে না।  

‘শারীরিক অবস্থার উন্নতি হলে অন্তত ছয়মাস পর তাদের শরীরে অস্ত্রোপচার করা যেতে পারে। ’

ডা. শাহানুর জানান, জোড়া লাগা এ দুই শিশুকে পাওয়ার পর ১৬ সদস্যের একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়। বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী এতোদিন তাদের চিকিৎসা করা হচ্ছিলো। এর আগে ২০ অক্টোবর তাদের শরীরে ছোট একটি অস্ত্রোপচার করা হয়।  

‘আজ তাদের হাসপাতাল থেকে রিলিজ দেওয়া হচ্ছে। তবে যে কোনো সমস্যায় তাদের বাবা-মাকে হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের জন্য বলা হয়েছে,’ বলেন তিনি।  

এর আগে গত ৭ অক্টোবর তৌফা ও তোহরাকে ঢামেক হাসপাতালের ২১১ নম্বর নবজাতক ওয়ার্ডে ভর্তি করা হয়। তাদের গ্রামের বাড়ি গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায়। তাদের বাবার নাম রাজু মিয়া ও মায়ের নাম শাহিদা।

সংবাদ সম্মেলনে ঢামেক-এর উপ-পরিচালক ডা. খাজা আব্দুল গফুরসহ অন্যান্য চিকিৎসকরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫১২ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৬
এজেডএস/আরএইচএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ