ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

‘মানবিক কারণে কিছু রোহিঙ্গাকে ঢুকতে দিয়েছে বাংলাদেশ’

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৫ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৬
‘মানবিক কারণে কিছু রোহিঙ্গাকে ঢুকতে দিয়েছে বাংলাদেশ’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মায়ানমারে চলমান বর্বর নির্যাতন থেকে বাঁচতে পালিয়ে আসা কিছু রোহিঙ্গাকে মানবিক কারণে আশ্রয় দিয়েছে বাংলাদেশ। এর বাইরেও দুর্গম অঞ্চল হওয়ায় খোলা সীমান্ত দিয়ে অনেক রোহিঙ্গায় বাংলাদেশে প্রবেশ করেছে।

ঢাকা: মায়ানমারে চলমান বর্বর নির্যাতন থেকে বাঁচতে পালিয়ে আসা কিছু রোহিঙ্গাকে মানবিক কারণে আশ্রয় দিয়েছে বাংলাদেশ। এর বাইরেও দুর্গম অঞ্চল হওয়ায় খোলা সীমান্ত দিয়ে অনেক রোহিঙ্গায় বাংলাদেশে প্রবেশ করেছে।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এ কথা জানান।  

বুদাপেস্ট ওয়াটার সামিট উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাঙ্গেরি সফর নিয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

পররাষ্ট্র মন্ত্রী বলেন, ‘আমরা জেনেছি, এ ধরনের কিছু কেস এসেছে, মানবিক দৃষ্টিকোণ থেকে তাদের (রোহিঙ্গা) ঢুকতে না দিয়ে পারা যায়নি। এ রকমও আছে। তাদের চিকিৎসা ও খাবারের ব্যবস্থাও করা হচ্ছে। এর বেশি আর বলা যাবে না। ’

তবে রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) নজরদারিতে রয়েছে বলেও জানিয়েছেন তিনি।

এএইচ মাহমুদ আলী বলেন, জঙ্গল, পাহাড়সহ এলাকাটি এতো দুর্গম যে, তাদের (রোহিঙ্গা) আটকানো মুশকিল হয়ে পড়েছে।

ওই এলাকার বর্ণনা দিয়ে তিনি বলেন, ‘আপনি যদি কক্সবাজার থেকে টেকনাফ যান, সেখান থেকে মায়ানমারের বর্ডার আউটপোস্ট দেখা যাবে। সেখানে তাদের আটকাবেন কিভাবে? আটকানো মুশকিল আছে।

‘আমাদের বিজিবি সদস্যরা রোহিঙ্গাদের অনুপবেশ ঠেকাতে চেষ্টা করছে। ’

অপর এক প্রশ্নের জবাবে পররাষ্ট্র মন্ত্রী বলেন, বাংলাদেশ সরকার এদেশে অবস্থিত রোহিঙ্গাদের গণনা করেছে। আগামী মাসের শেষ দিকে এ শুমারির ফলাফল প্রকাশিত হবে।

‘তবে আপাতত তাদের শরণার্থী হিসেবে নিবন্ধিত করার কোনো পরিকল্পনা সরকারের নেই,’ যোগ করেন তিনি।

রোহিঙ্গো ইস্যুতে মায়ানমারকে চাপ দেওয়ার জন্যে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে জোড়ালোভাবে বলা হচ্ছে কী-না? জানতে চাইলে মাহমুদ আলী বলেন, ‘বলছি। এটা ক্রমশঃ প্রকাশ্য! এখনই এর চেয়ে বেশি কিছু বলা যাবে না। ’  

সংবাদ সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৬
জেপি/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ