ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

কূটনৈতিক সুবিধার অপব্যবহার

সাবেক ইউএনডিপি কর্মকর্তার পাজেরো জব্দ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫২ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৬
সাবেক ইউএনডিপি কর্মকর্তার পাজেরো জব্দ

রাজশাহী মহানগরীর রাজপাড়া থানার বুলনপুর মন্দিরের পাশে ছুরিকাঘাতে রাসেল হোসেন (২০) নামে এক যুবক খুনের ঘটনায়  শাকিল হোসেন নামে এক যুবককে আটক করেছে পুলিশ।

ঢাকা: কূটনৈতিক শুল্কমুক্ত সুবিধায় আমদানি করা সাবেক ইউএনডিপি’র কর্মকর্তা মি. স্টিফেন প্রিসনারের ব্যবহৃত কোটি টাকা মূল্যের একটি মিতসুবিশি পাজেরো গাড়ি জব্দ করা হয়েছে।

শুল্কমুক্ত সুবিধার অপব্যবহার করার দায়ে সোমবার (২৮ নভেম্বর) শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর গাড়িটি জব্দ করে।

মি. স্টিফেন প্রিসনার গাড়িটি বিক্রি করে গোপনে দেশ ছেড়েছেন।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান বাংলানিউজকে বলেন, উত্তরার ৪ নম্বর সেক্টরের আশিকুল হাসিব তারিক নামে এক ব্যক্তির বাড়ি থেকে গাড়িটি জব্দ করা হয়।

শুল্কমুক্ত সুবিধার অপব্যবহারের অভিযোগে গোপন সংবাদের ভিত্তিতে গাড়িটির ওপর নজরদারি করা হয়। পরে গাড়িটির কাগজপত্র যাচাই শেষে মঙ্গলবার (২৯ নভেম্বর) জব্দ দেখানো হয়।

মইনুল খান বলেন, বাড়ির মালিক বাড়িতে না থাকলেও তার স্ত্রী গাড়ির কোনো কাগজ দেখাতে পারেননি। তিনি প্রথমে শুল্ক গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে অসহযোগিতামূলক আচরণ করেন। তবে তিনি মৌখিকভাবে স্বীকার করেন, গাড়িটি শুল্কমুক্ত সুবিধায় আনীত ও তারা প্রিভিলেজড পারসন থেকে ক্রয় করেছেন এবং তা ইনকাম ট্যাক্স ফাইলে দেখানোর চেষ্টা করছেন।

তিনি বলেন, জব্দ করার সময় গাড়িটিতে হলুদ রেজিস্ট্রেশন প্লেট পাওয়া যায়। হলুদ নম্বর প্লেট সম্বলিত গাড়ি শুধুমাত্র প্রিভিলেজড পারসন (কূটনৈতিক পদমর্যাদার) ব্যবহার করতে পারেন। কাগজপত্র যাচাই করে দেখা যায়, গাড়িটি প্রিভিলেজড সুবিধায় শুল্কমুক্তভাবে আমদানিকৃত। শুল্কমুক্ত হিসেবে ছাড় করা গাড়ি বিক্রি না করার শর্ত থাকলেও তা মানা হয়নি।

ইউএনডিপি’র কর্মকর্তা মি. স্টিফেন প্রিসনার শুল্কমুক্ত সুবিধায় আমদানি করলেও অনুমতি না নিয়ে শুল্ক আইন ভঙ্গ করে গাড়িটি বিক্রি করে দেশ ছেড়েছেন। ইউএনডিপির বর্তমান আবাসিক প্রতিনিধির সঙ্গে যোগাযোগ করে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান জানান ড. মইনুল খান।

তিনি আরও বলেন, শুল্ক পরিশোধ না করে গাড়ি ব্যবহারকারী আশিক আইন ভঙ্গ করেছেন। হলুদ প্লেটের পদাধিকার না থাকলেও তিনি এটি ব্যবহার করে অসাধুতার আশ্রয় নিয়েছেন।

২৮৩৫ সিসির গাড়িটির হলুদ নম্বর প্লেট এজস ০৫৯। এর আনুমানিক বাজার মূল্য এক কোটি টাকা।

বাংলাদেশ সময়: ১৫৫১ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৬
আরইউ/জিপি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।