ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সাংবাদিক মানিক সাহা হত্যা মামলার রায় বুধবার

ব্যুরো এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০১ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৬
সাংবাদিক মানিক সাহা হত্যা মামলার রায় বুধবার

দীর্ঘ এক যুগ পর বুধবার (৩০ নভেম্বর) খুলনার চাঞ্চল্যকর হত্যাকাণ্ড সাংবাদিক মানিক চন্দ্র সাহা হত্যা মামলার রায় ঘোষণা করা হবে। হত্যা ও বিস্ফোরক আইনে দায়ের করা দুটি মামলার রায়ও ঘোষণা করা হবে ওইদিন।

খুলনা: দীর্ঘ এক যুগ পর বুধবার (৩০ নভেম্বর) খুলনার চাঞ্চল্যকর হত্যাকাণ্ড সাংবাদিক মানিক চন্দ্র সাহা হত্যা মামলার রায় ঘোষণা করা হবে। হত্যা ও বিস্ফোরক আইনে দায়ের করা দুটি মামলার রায়ও ঘোষণা করা হবে ওইদিন।

২০০৪ সালের ১৫ জানুয়ারি খুলনা প্রেস ক্লাবের অদূরে ছোট মির্জাপুরে প্রবেশ মুখের রাস্তায় দুষ্কৃতকারীদের বোমা হামলায় ঘটনাস্থলে নিহত হন মানিক চন্দ্র সাহা।

তিনি খুলনা প্রেসক্লাব ও সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি, দৈনিক সংবাদ ও একুশে টেলিভিশনের খুলনা ব্যুরো প্রধান, বিবিসি বাংলা বিভাগের কন্ট্রিবিউটর ছিলেন। এছাড়া মরণোত্তর একুশে পদক পান তিনি।

ঘটনার দু’দিন পর ১৭ জানুয়ারি  খুলনা সদর থানার উপ-পরিদর্শক (এসআই) রনজিৎ কুমার দাস বাদি হয়ে মামলা দায়ের করেন। মামলার তদন্তকারী কর্মকর্তা খুলনা সদর থানার তৎকালীন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোশাররফ হোসেন হত্যা মামলার চার্জশিট দাখিল করেন। একই বছরের ১৯ মার্চ অপর তদন্তকারী কর্মকর্তা খুলনা সদর থানার এসআই আসাদুজ্জামান ফরাজী বিস্ফোরক অংশের চার্জশিট আদালতে দাখিল করেন। দীর্ঘ এক যুগেও হত্যা ও বিস্ফোরক আইনের দুই অংশের কোনো অংশেরই নিষ্পত্তি হয়নি।

আদালত সূত্রে জানা যায়, সাক্ষীরা যথাসময়ে সাক্ষ্য না দেওয়ায় মামলা দুটি অনেকটা গতি হারিয়ে ফেলছিলো।   ২১ নভেম্বর (সোমবার) খুলনা বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক এম এ রব হাওলাদারের আদালতে সাক্ষ্য দেন সর্বশেষ সাক্ষী সাংবাদিক মানিক সাহা হত্যা মামলার সাক্ষীর সাক্ষ্য গ্রহণকারী তৎকালীন খুলনার ম্যাজিস্ট্রেট (বর্তমানে উপ-সচিব হিসেবে ঢাকা উত্তর সিটি করপোরেশনে কর্মরত) মো. দেওয়ান আব্দুস সামাদ। গত এক সপ্তাহ ধরে রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষ হবার পর সোমবার  (২৮ নভেম্বর) খুলনা বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক এম এ রব হাওলাদার  হত্যা ও বিস্ফোরক মামলার রায়ের দিন নির্ধারণ করেন।

এদিকে দীর্ঘ এক যুগ পর হত্যাকাণ্ডের রায় ঘোষণার দিন ধার্য হওয়ায়  মানিক সাহার স্ত্রী নন্দা সাহা, মেয়ে নাতাশা ও পর্শিয়াসহ খুলনার স্থানীয় সাংবাদিকরা ন্যায় বিচারের আশা প্রকাশ করছেন।

তারা আশা প্রকাশ করছেন দুটি মামলায় আসামিদের সর্বোচ্চ শাস্তি হবে।

মানিক সাহার ঘনিষ্ট সহকর্মী খুলনা সাংবাদিক ইউনিয়নের সিনিয়র সহ-সভাপতি মল্লিক সুধাংশু বাংলানিউজকে বলেন, বুধবার খুলনা বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালে মরণোত্তর একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক মানিক সাহা হত্যা মামলার রায় ঘোষণার দিন ধার্য রয়েছে। আমরা প্রত্যাশা করি, বহুল আলোচিত এই মামলার আসামিদের সর্বোচ্চ সাজা হবে। মানিক সাহার পরিবার ন্যায় বিচার পাবেন।

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৬
এমআরএম/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।