ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

চামড়া শিল্পে নগদ অর্থ সহায়তার পরামর্শ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪১ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৬
চামড়া শিল্পে নগদ অর্থ সহায়তার পরামর্শ

দেশের দ্বিতীয় বৃহত্তম শিল্প চামড়া শিল্পে নগদ অর্থ সহায়তা প্রদানের সুপারিশ করেছে সংসদীয় স্থায়ী কমিটি। চামড়া শিল্পে ১৫ থেকে ২০ শতাংশ অর্থ সহায়তা দিতে পারলে এই খাত থেকে ২০২১ সালের দিকে ৬ বিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব বলেও মনে করেন কমিটির সদস্যরা।

ঢাকা: দেশের দ্বিতীয় বৃহত্তম শিল্প চামড়া শিল্পে নগদ অর্থ সহায়তা প্রদানের সুপারিশ করেছে সংসদীয় স্থায়ী কমিটি। চামড়া শিল্পে ১৫ থেকে ২০ শতাংশ অর্থ সহায়তা দিতে পারলে এই খাত থেকে ২০২১ সালের দিকে ৬ বিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব বলেও মনে করেন কমিটির সদস্যরা।

মঙ্গলবার (২৯ নভেম্বর) বিকেলে জাতীয় সংসদে বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

বৈঠক শেষে কমিটি সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক বাংলানিউজকে বলেন, চামড়া শিল্পে নগদ অর্থ সহায়তা প্রদানের সুপারিশ করা হয়েছে। এজন্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের বাংলাদেশে ব্যাংকের সঙ্গে আলাপ করতে বলা হয়েছে।

তিনি বলেন, চামড়া শিল্পের বিকাশে অবকাঠামো উন্নয়নসহ নানাবিধ সুবিধা বৃদ্ধির জন্য সুপারিশ করা হয়। হাজারীবাগ থেকে চামড়া শিল্প সাভারে স্থানান্তরে বিলম্ব এবং সাভার চামড়া শিল্প নগরীর পরিবেশগত দিক নিয়ে‌ও আলোচনা হয়েছে। এজন্য শিল্পমন্ত্রীর সঙ্গে আলাপ করে দ্রুত সব সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন বাণিজ্যমন্ত্রী।

বর্তমান নিত্যপ্রয়োজনীয় জিনিসের বাজার স্থিতিশীল রয়েছে বলে কমিটিতে সন্তোষ প্রকাশ করা হয়। তবে চিনি ও লবণের মূল্যবৃদ্ধি নিয়ে যেসব অভিযোগ আসছে সেগুলো সঠিক নয়। কেননা স্থানীয় মার্কেট এবং আন্তর্জাতিক মার্কেটে তুলনা করলে ঠিকই আছে বলে দাবি করেন এনামুল হক।

গত ২০১৫-২০১৬ অর্থবছরে বাংলাদেশের মোট রপ্তানির পরিমাণ ছিলো ৩৪ হাজার ২৫৭ মিলিয়ন মার্কিন ডলার। এরমধ্যে পাদুকা ও চামড়াজাত পণ্য বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ রপ্তানি পণ্য হিসেবে বিবেচিত হয়েছে।

এদিকে দেশের বাইরে বাণিজ্য মেলায় অংশগ্রহণের ক্ষেত্রে নির্দিষ্ট মান রক্ষার ওপর গুরুত্বারোপ করেছে সংসদীয় কমিটি। এজন্য প্রয়োজনে সংসদীয় কমিটির সাথে আলোচনাক্রমে বিচার বিশ্লেষণ করে কম সংখ্যক মেলায় অংশগ্রহণ করার পক্ষে মত দিয়েছে কমিটির সদস্যরা।

কমিটির সভাপতি মো. তাজুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, ইঞ্জিনিয়ার এনামুল হক, ওয়ারেসাত হোসেন বেলাল, মো. ছানোয়ার হোসেন, মো. মনজুরুল ইসলাম লিটন এবং লায়লা আরজুমান বানু অংশ নেন।

এছাড়া বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুনসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৬
এসএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।