ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

‘লেখাপড়ার পাশাপাশি সংস্কৃতি চর্চাও প্রয়োজন’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৩ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৬
‘লেখাপড়ার পাশাপাশি সংস্কৃতি চর্চাও প্রয়োজন’ ছবি-বাংলানিউজ

প্রতিভা বিকাশের জন্য লেখাপড়ার পাশাপাশি সংস্কৃতি চর্চাও প্রয়োজন বলে মনে করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর।

ঢাকা: প্রতিভা বিকাশের জন্য লেখাপড়ার পাশাপাশি সংস্কৃতি চর্চাও প্রয়োজন বলে মনে করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর।

 

বুধবার (৩০ নভেম্বর) সকালে ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইইবি) ১৩তম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

 

ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইইবি) মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মন্ত্রী বলেন, প্রতিভা বিকাশের জন্য লেখাপড়া পাশাপাশি আমাদের জীবনকে সুন্দর করতে সংস্কৃতি চর্চা করা খুবই জরুরি। জীবনকে সুন্দর করতে যেমন পড়াশুনা প্রয়োজন তেমনি প্রয়োজন গান, নাচ, খেলাধুলা, দেশপ্রেম, জীবনবোধ। তাই সমাজের প্রতিভাবান মানুষগুলো দিনের পর দিন পরিশ্রম করে বই লেখেছেন। যদি এসব অপ্রয়োজনীয় হতো তাহলে তো এতোকিছুর দরকারই ছিলো না।

মন্ত্রী আরো বলেন, এ বিষয়গুলো আমরা তাদের বোঝাতে পারিনি। আমরা পারিনি তাদের মানবিক মূল্যবোধ জাগাতে। পারিনি বলেই গুলশানের হলি আর্টিজ‍ানে ঠাণ্ডা মাথায় এতোগুলো মানুষকে খুন করেছে আমাদের আশ-পাশের পরিবারের সন্তানরা।

পৃথিবীকে বদলানোর প্রত্যয় ব্যক্ত করে তিনি বলেন, হলি আর্টিজানের ঘটনা নতুন প্রজন্মরা ঘৃণ্যভারে বর্জন করেছে। তাদের মধ্যে প্রতিবাদের ভাষা তৈরি হয়েছে। আমার বিশ্বাস নতুন প্রজন্মই পারবে পৃথিবীকে বদলে দিতে।

এ অনুষ্ঠানের আয়োজন করেছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। অনুষ্ঠানে প্রতিষ্ঠানের পক্ষ থেকে অতিথিদের ক্রেস্ট দেওয়া হয়।

এসময় উপস্থিত ছিলেন- ব্রিগেডিয়ার জেনারেল সাখাওয়াত হোসেন, মডেল নোভেল, সংস্কৃতিক ব্যক্তিত্ব শিরীন শীলা, প্রতিষ্ঠানের বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান এম আমানউল্লাহ ও ভিসি মতিউর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩১১ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৬

জেডএফ/এএটি/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।