ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

‘২০২৪ সালের পর দেশে দারিদ্র্য থাকবে না’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৩ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৬
‘২০২৪ সালের পর দেশে দারিদ্র্য থাকবে না’ ছবি: কাশেম হারুন- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

২০২৪ সালের পর দেশে দারিদ্র্য থাকবে না বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

ঢাকা: ২০২৪ সালের পর দেশে দারিদ্র্য থাকবে না বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বুধবার (৩০ নভেম্বর) বেলা ১টায় রাজধানীর পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) নিজ ভবনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

অর্থমন্ত্রী বলেন,  ২০২৪ সালের পর দেশে কোনো দারিদ্র্য থাকবে না। তার মানে এই না যে কোনো দরিদ্র লোক থাকবে না। ৮ শতাংশ থেকে ১০ শতাংশ  লোক রাষ্ট্রের ওপর নির্ভর থাকবে। এটা সব দেশেই থাকে। পিকেএসএফ ক্ষুদ্র ঋণ ব্যবস্থা চালু করে মঙ্গাকে বিদায় করেছে। কারণ বাংলাদেশে এখন মঙ্গা নেই।

পিকেএসএফ এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান বলেন,  প্রাইম কর্মসূচিটি স্বচ্ছতা ও সফলতার সঙ্গে শেষ হয়েছে। কিন্তু আমাদের তদারকি থেমে থাকবে না। কারণ কোনো প্রকল্প শেষ হলে তা তদারকির অভাবে সংশ্লিষ্টরা যথার্থ সুবিধা পায় না । তাই প্রাইম কর্মসূচি এখনো আমাদের নজরদারিতেই রয়েছে। আমরা মানুষের সক্ষমতার ওপর জোর দিচ্ছি। অতি দারিদ্র্য দূর করার চেষ্টাতো ছিলোই, এখন আরো নতুন উদ্যোগের দিকে যাবো। আমাদের উৎপাদনশীলতা বাড়াতে হবে। সরকারের নীতির সঙ্গেও আমাদের পদক্ষেপের মিল রয়েছে।
 
পিকেএসএফ থেকে জানানো হয়, প্রাইম কর্মসূচির আওতায় ১১টি জেলার ৫০ টি উপজেলায় অতি দরিদ্র ৫ দশমিক ১২ পরিবারকে ২ হাজার ৪৫৫ কোটি টাকা ঋণ দেওয়া হয়েছে। এর মধ্যে সহনীয় ঋণ দেওয়া হয়েছে ২ হাজার ৩৮৫ কোটি টাকা ও আপদকালীন ঋণ দেওয়া হয়েছে ৭০ কোটি ৩৮ লাখ টাকা। এ কর্মসূচির আওতায় ঋণ ও অনুদান সহায়তার মাধ্যমে সদস্য পর্যায়ে প্রায় ৫ দশমিক ৩৫ ল‍াখ কৃষি বিষয়ক আইজিএ, ৮ দশমিক ৭৯ প্রাণী সম্পদ বিষয়ক আইজিএ বাস্তবায়ন করা হবে। কর্মসূচিভুক্ত প্রাথমিক সেবা কার্যক্রমের আওতায় ৮৯ হাজার স্যাটেলাইট ক্লিনিকের মাধ্যমে ২০ লাখ ৯০ হাজার রোগীকে সেবা প্রদান করা হয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সিনিয়র সচিব মাহবুব আহমেদ, পিকেএসএফ এর ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল করিম।

বাংলাদেশ সময়: ১৩৫৪ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৬
ইউএম/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।