ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

আলাদা বিমানে চড়বেন না প্রধানমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৮ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৬
আলাদা বিমানে চড়বেন না প্রধানমন্ত্রী ছবি: পিআইডি’র সৌজন্যে

ভিভিআইপিদের জন্য নতুন এয়ার ক্রাফ্ট কেনার কথা নাকচ করে দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, যে বিমানে সাধারণ মানুষ চড়েন, সেই বিমানেই...

ঢাকা: রাষ্ট্রপতি ও সরকার প্রধানসহ ভিভিআইপিদের জন্য আলাদা করে নতুন এয়ার ক্রাফ্ট কেনার পরিকল্পনা নাকচ করে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
 
আলাদা বিমান কেনাকে ‘বিলাসিতা’ উল্লেখ করে তিনি বলেন, যে প্লেনে দেশের সাধারণ মানুষ চলাচল করবে, সে প্লেনে আমিও চলাচল করবো।



শনিবার (০৩ ডিসেম্বর) বিকেলে প্রধানমন্ত্রী বাসভবন গণভবনে সম্প্রতি হাঙ্গেরি ও মরক্কো সফর নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
 
গত রোববার (২৭ নভেম্বর) হাঙ্গেরি যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বোয়িং ৭৭৭ বিমানে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। যার কারণে তুর্কমেনিস্তানের রাজধানী  আশগাবাতে জরুরি অবতরণ করেছিল বিমানটি। সেখানে চার ঘণ্টা অনির্ধারিত যাত্রাবিরতিতে ত্রুটি সারিয়ে ওই উড়োজাহাজেই প্রধানমন্ত্রী হাঙ্গেরির রাজধানী বুদাপেস্ট পোঁছান।
 
এ ঘটনার পর বিমান মন্ত্রী রাশেদ খান মেনন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর জন্য আলাদা বিমান কেনার পরিকল্পনার কথা জানিয়েছিলেন।

এ প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, নতুন এয়ার ক্রাফ্ট কেনার কোনো প্রয়োজন নেই। আমরা তো এয়ার ক্রাফ্ট দেশের জন্য কিনেছি। ব্যক্তি মানে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর জন্য আলাদা কেনা, এই বিলাসিতা করার মতো সময় এখনও আমাদের দেশে আসেনি।
 
‘কারণ গরীবের ঘোড়া রোগ না হওয়াই ভালো। ঘোড়াকে খাওয়াতে, লালন-পালন করতে যথেষ্ট খরচ লাগে। এটার (আলাদা উড়োজাহাজ) প্রয়োজন নেই, এটা আমরা চাইও না, যোগ করেন শেখ হাসিনা’
 
শেখ হাসিনা আরও বলেন, যে প্লেনে দেশের সাধারণ মানুষ চলাচল করবে, দেশের মানুষ যাচ্ছে, সেখানে যদি আমার নিরাপদবোধ না থাকে, তাহলে আমার আলাদা প্লেন নিয়ে কী লাভ। আমি মানুষের সাথে চলি। মানুষের জন্য রাজনীতি করতে এসেছি। মানুষের সঙ্গেই চলবো, তাদের জন্যই রাজনীতি করবো।
 
বিমানে যান্ত্রিক ত্রুটি কোনো ষড়যন্ত্র ছিল কিনা এমন প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, এটা একটা যান্ত্রিক দুর্যোগ ছিল, আর কিছু না। হয়ত যান্ত্রিক কিছু একটা হয়েছে। এটা তদন্ত করা হচ্ছে, তদন্ত করে দেখা হবে।
 
তিনি বলেন, দুর্ঘটনা ঘটেনি। সহি সালামতে আছি, আপনাদের সামনে আছি। দেশবাসীর কাছে দোয়া চাই।
 
এ সময় তিনি ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যা, সেই হত্যাকারীদের বিচার না করে পুরস্কৃত করা, যুদ্ধাপরাধীদের মন্ত্রিত্ব দেওয়াসহ বিভিন্ন সময় তাকে হত্যা চেষ্টার কথা তুলে ধরে বলেন, ঝুঁকি নিয়েই এসেছি, ঝুঁকি নিয়েই এদেশের মানুষের জন্য কাজ করছি। জীবন যতদিন আছে কেউ ততদিন ক্ষতি করতে পারবে না।

‘ক্রটি যান্ত্রিক কারণেই হতে পারে, আবার মনুষ্য সৃষ্টও হতে পারে। ’

সবাইকে উদ্বিগ্ন না হওয়ার পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, দুর্ঘটনা তো দুর্ঘটনাই। ব্রাজিলে কি হলো ফুটবল প্লেয়ারসহ প্লেন ক্র্যাশ করলো। এটাতে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।
 
বিমানবন্দরে নিরাপত্তা ও বাংলাদেশ বিমানে অত্যাধুনিক বিমান সংযোজনের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী।
 
বিমানবন্দরের নিরাপত্তা বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, নিরাপত্তা নিয়ে দুটি দেশের প্রশ্ন ছিল, আমরা ব্যবস্থা নিয়েছি।

আরও পড়ুন:
আগে মানুষ হত্যার জবাব দেন, পরে প্রস্তাব
হাঙ্গেরি সফর দু’দেশের সম্পর্কে নতুন গতি সঞ্চার হয়েছে
অ্যাক্সিডেন্ট নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই
হাঙ্গেরির সঙ্গে সম্পর্কের নতুন দিগন্ত উন্মোচন

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৬/আপডেট ২০০০ ঘণ্টা
এমইউএম/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।