ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

পারাবতের লেট ও রেলের ঢাকা কন্ট্রোল রুমের অদক্ষতা!

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৬
পারাবতের লেট ও রেলের ঢাকা কন্ট্রোল রুমের অদক্ষতা! ছবি: শামীম হোসেন, বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিলেট থেকে অন টাইমেই ঢাকার পথে ছিলো পারাবত এক্সপ্রেস। টঙ্গী পর্যন্ত সময় মেনেই আসতে পেরেছে। কিন্তু টঙ্গী এসেই বসে পড়লো। তাকে বসিয়ে রেখে আরেকটি ট্রেনকে পেছন থেকে পার করে দেয়া হলো।

পারাবতে সিলেট থেকে ফিরে: সিলেট থেকে অন টাইমেই ঢাকার পথে ছিলো পারাবত এক্সপ্রেস। টঙ্গী পর্যন্ত সময় মেনেই আসতে পেরেছে।

কিন্তু টঙ্গী এসেই বসে পড়লো। তাকে বসিয়ে রেখে আরেকটি ট্রেনকে পেছন থেকে পার করে দেয়া হলো। এ কারণে পরে বিমানবন্দর, ক্যান্টনমেন্ট এবং পরবর্তীতে তেজগাঁয়ে বসে থেকে কমলাপুরে দেরি করেই ভিড়লো পারাবত এক্সপ্রেস। আর এসব দেরির জন্য দায়ী ঢাকা রেলওয়ে কন্ট্রোল রুমের অদক্ষতা-এমন অভিযোগ সংশ্লিষ্টদের।  

পারাবত ট্রেনে যারা নিয়মিত আসেন তার জানান, এটা পারাবতের নিয়মিত ঘটনা। টঙ্গীতে আসার পর ট্রেনটিকে বসিয়ে রাখা হয়। ঐহিত্যবাহী ও প্রথম শ্রেণীর ট্রেনকে এভাবে বসিয়ে রেখে লোকাল ও কমিউটার ট্রেন পাস করে দেয়ার ঘটনাও ঘটে।

ফেসবুকভিত্তিক রেলফ্যান গ্রুপ ‘বাংলাদেশ রেলওয়ে ট্রেন সার্ভিস’ গ্রুপের অ্যাডমিন আসিফ আহমেদ  জানান, পারাবত মাঝে মাঝে সামান্য দেরি করলেই ভৈরব অথবা আজমপুর বা ব্রাহ্মণবাড়িয়ায় বসিয়ে রেখে পেছন থেকে ‘সোনার বাংলা এক্সপ্রেস’ ট্রেনটিকে পাস দেয়া হয়। যেমন গতকাল (শুক্রবার)  ভৈরবে ২৫ মিনিট বসিয়ে পেছন থেকে সোনার বাংলাকে আগে চালানো হয়।

তিনি আরও জানান, ২০১৩ তেও এই ট্রেন ঢাকায় এসে ৯ টা ৪৫ মিনিটে প্রবেশ করতো। এখন ঢাকায় প্রবেশের রাইট টাইম ১০ টা ২০ মিনিট। তারপরেও টঙ্গীর পর থেকে লেট। শেষ র্পযন্ত শনিবার ৩৬ মিনিট দেরি করলো পারাবত।

রেল চালক ও পরিচালক সূত্র জানায়, এক্ষেত্রে রেলের কন্ট্রোল রুম চরম অদক্ষতার পরিচয় দেয়। পদ্মা এক্সপ্রেস গিয়ে আবার পুনরায় ফিরবে এই লজিক দেখিয়ে পদ্মা এক্সপ্রেস আগে চালিয়ে দেয়া হয়। এর ফলে প্রতিদিন পারাবত টঙ্গীতে এসে বসে থাকে।

রেল ফ্যান সূত্র জানায়, এই কিছুদিন আগেও ঢাকাগামী পারাবতকে টঙ্গীতে ৪০ মিনিট বসিয়ে রেখে লালমনি এক্সপ্রেস, পদ্মা ও সোনার বাংলা ট্রেনকে পাস করানো হতো ।

বাংলাদেশ সময়: ০৩৫৫ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৬
এসএ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।