ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সন্তানদের অন্ন জোগাতে মাঝরাতেও সবিতার প্রচেষ্টা

রীনা আকতার তুলি, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৮ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৬
সন্তানদের অন্ন জোগাতে মাঝরাতেও সবিতার প্রচেষ্টা ছবি:সুমন-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

‘ও বোইন পেড তো রাত বোঝে না, তিন বেলা খাউন চায়, পুয়া, পুরী স্কুলে যায়, তাগো খরচ আছে, ঘর ভাড়া দেওন লাগে, বাজার করোন লাগে, আমার বেডা বাইচা নাই, কাম না করলে আমার উপায় নাই, না খাইয়া থাউন লাগে...।

ঢাকা: ‘ও বোইন পেড তো রাত বোঝে না, তিন বেলা খাউন চায়, পুয়া, পুরী স্কুলে যায়, তাগো খরচ আছে, ঘর ভাড়া দেওন লাগে, বাজার করোন লাগে, আমার বেডা বাইচা নাই, কাম না করলে আমার উপায় নাই, না খাইয়া থাউন লাগে...।

শনিবার (ডিসেম্বর ০৩) দিবাগত রাত ২টা।

রাজধানীর মিরপুরের শাহ-আলী মাজারের পাশে ওয়াসার লাইন জন্য চলছে রাস্তা খোড়ার কাজ। সেখানে ইট ভাঙা, বালি ফেলানো ও মাটি সরানোর কাজ করছেন বেশ কয়েকজন নারী। ওই নারীদের মধ্যে একজন সবিতা সরকার। বাংলানিউজের সাথে আলাপচারিতায় সবিতা তুলে ধরেন তার নিজের কষ্টের কথা।

সবিতা জানান, স্বামী যুগেন্দ্র সরকার এক বছর হলো মারা গেছেন। তার তিন মেয়ে এক ছেলে। ছেলে-মেয়েদের অন্য জোগাতে দিন-রাত কাজ করেন তিনি।

রাতে কাজ করেন কেন? জিজ্ঞাসা করা হলে তিনি জানান, রাতে কাজ করলে মজুরি বেশি পাওয়া যায়। তবে কষ্ট বেশি। আর এখন শীত হওয়ায় কষ্ট বেশি হচ্ছে।

অভাবের কারণে ভিটেমাটি বিক্রি করে দিয়েছেন। শেষ সম্বল বলে কিছু নেই। স্বামীর মৃত্যুর পর গ্রাম থেকে ঢাকায় আসেন তিনি। তারপর থেকেই দিনরাত পরিশ্রম করেই সংসার চালাচ্ছেন।

তবে কাজের মজুরি নিয়ে অভিযোগ রয়েছে সবিতার। তিনি বলেন, পুরুষদের মত কাজ করলেও তিনি পুরুষদের চেয়ে মজুরি কম পান। একজন পুরুষ মজুরি পায় ৩৫০ টাকা। অন্যদিকে একই কাজ করে একজন নারী দিনমজুর পায় ৩০০ টাকা।

মজুরির বিষয়ে কথা হয় রাস্তার কাজ দেখা শোনার দায়িত্বে থাকা দুলাল মিয়ার সাথে। তিনি বাংলানিউজকে বলেন, পুরুষেরা ভারী কাজ করতে পারে কিন্তু নারীরা পারে না। এজন্য তাদের বেতন কম। সবিতার বাড়ি হবিগঞ্জে। তার তিন মেয়ে ও এক ছেলে। তিনিই সংসারের একমাত্র উপার্জনক্ষম।

বাংলাদেশ সময়: ০৬০৭ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৬
আরএটি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।