ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নানা আয়োজনে চারণকবি বিজয় সরকারের মৃত্যুবার্ষিকী পালন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৭ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৬
নানা আয়োজনে চারণকবি বিজয় সরকারের মৃত্যুবার্ষিকী পালন

নড়াইলের চারণকবি বিজয় সরকারের ৩১তম মৃত্যুবার্ষিকী ৪ ডিসেম্বর। ‍

নড়াইল: নড়াইলের চারণকবি বিজয় সরকারের ৩১তম মৃত্যুবার্ষিকী ৪ ডিসেম্বর। ‍

এ উপলক্ষে রোববার (০৪ ডিসেম্বর) চারণ কবি বিজয় সরকার ফাউন্ডেশনের পক্ষ থেকে জেলা শিল্পকলা একাডেমি চত্বরে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে।

বার্ধ্যকজনিত কারণে ১৯৮৫ সালের ৪ ডিসেম্বর ভারতে পরলোকগমন করেন কবিয়াল বিজয় সরকার। পশ্চিমবঙ্গের কেউটিয়ায় তাকে সমাহিত করা হয়।

গুণী এ শিল্পী ২০১৩ সালে মরণোত্তর একুশে পদকে ভূষিত হন। ১৯০৩ সালের ২০ ফেব্রুয়ারি নড়াইল সদরের ডুমদি গ্রামে জন্মগ্রহণ করেন তিনি।

তার প্রকৃত নাম বিজয় অধিকারী হলেও সুর, সঙ্গীতের জন্য ‘সরকার’ উপাধি লাভ করেন তিনি। তার বাবার নাম নবকৃষ্ণ অধিকারী ও মা হিমালয়া দেবী। তিনি নবম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করেন। মতান্তরে মেট্রিক (এসএসসি) পর্যন্ত। তার দুই স্ত্রী বীণাপানি ও প্রমোদা অধিকারীর কেউই বেঁচে নেই। সন্তানদের মধ্যে কাজল অধিকারী ও বাদল অধিকারী এবং মেয়ে বুলবুলি অধিকারী ভারতের পশ্চিমবঙ্গে বসবাস করছেন।
 
জীবনদ্দশায় তিনি প্রায় ১৮০০ গান লিখেছেন এবং সুর করেছেন। তিনি গেয়েছেন-যেমন আছে এই পৃথিবী/তেমনিই ঠিক রবে/সুন্দর পৃথিবী ছেড়ে একদিন চলে যেতে হবে...। নবী নামের নৌকা গড়/ আল্লাহ নামের পাল খাটাও/ বিসমিল্লাহ বলিয়া মোমিন/ কূলের তরী খুলে দাও...। কিংবা আল্লাহ রসূল বল মোমিন/ আল্লাহ রসূল বল/এবার দূরে ফেলে মায়ার বোঝা/সোজা পথে চল...। গেয়েছেন-পোষা পাখি উড়ে যাবে সজনী/ওরে একদিন ভাবি নাই মনে/সে আমারে ভুলবে কেমনে...।

বাংলাদেশ সময়: ১৩৩২ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৬
আরবি/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।