ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫৭ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৬
বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

‘অদম্য বাংলাদেশ’ প্রতিপাদ্য  নিয়ে জাতীয় বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঢাকা: ‘অদম্য বাংলাদেশ’ প্রতিপাদ্য  নিয়ে জাতীয় বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (০৭ ডিসেম্বর) সকালে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) এর উদ্বোধন করেন তিনি।

‍এ উপলক্ষে আইসিসিবিতে সপ্তাহব্যাপী বিদ্যুৎ ও জ্বালানি মেলা অনুষ্ঠিত হচ্ছে। বৃহস্পতিবার  (০৮ ডিসেম্বর) সন্ধ্যা ৬টায় ১৫ হাজার মেগাওয়াটের বেশি বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা অর্জন করায় হাতিরঝিলে আলোক উৎসব উদ্‌যাপন করা হবে, যা সবার জন্য উন্মুক্ত থাকবে।

শিক্ষার্থীরা যেন কর্মস্থল সর্ম্পকে ধারণা পায়, সেজন্য ইঞ্জিনিয়ারিং এর ২০০ ছাত্র-ছাত্রী এবং ঢাকার ৩০টি স্কুল ও কলেজ পর্যায়ের ছাত্র-ছাত্রীদের মেলায় উপস্থিত থাকার বিশেষ সুযোগ দেওয়া হবে। থাকবে বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ উপলক্ষে বিভিন্ন বিষয়ে চারটি সেমিনার।

৫০টি বিশ্ববিদ্যালয় থেকে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ী এবং নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারে গবেষণা ও নতুন উদ্বাবনী ভাবনা বিষয়ে প্রকল্প নিয়ে প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। যার মধ্যে সেরা ১০টি প্রকল্প বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ উপলক্ষে আয়োজিত বিদ্যুৎ মেলায় প্রর্দশিত হবে। মেলায় সরকারি ও বেসরকারি খাতের ১২৫টি প্রতিষ্ঠানের ৩২০টি স্টল থাকছে।

অনুষ্ঠানে বিভিন্ন ক্ষেত্রে সেরা ১০ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার দেওয়া হয়। পুরস্কৃত হন সেরা বেসরকারি বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান, জ্বালানি খাতের ২টি সেরা প্রতিষ্ঠান, ১টি সেরা সরকারি বিদ্যুৎ বিতরণ ইউনিট, জ্বালানি খাতে একটি সেরা সরকারি প্রতিষ্ঠান, আন্তঃবিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মধ্যে বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ক একজন সেরা গবেষক/উদ্ভাবক পুরস্কার, বিদ্যুৎ ও জ্বালানি খাত বিষয়ক প্রতিযোগিতার সেরা বক্তা, প্রিন্ট মিডিয়ার সেরা রিপোর্টার এবং ইলেকট্রনিক মিডিয়ার সেরা রিপোর্টার।

পুরস্কার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

*বিদ্যুৎ সুবিধা উপভোগ করছে ৫ কোটি মানুষ

বাংলাদেশ সময়: ১১৫৭ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৬

এমইউএম/টিআই/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।