ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

মজুরি বৈষম্যের শিকার নারী শ্রমিকরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৭ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৬
মজুরি বৈষম্যের শিকার নারী শ্রমিকরা ছবি: ফাইল ফটো-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলাদেশের নারী শ্রমিকরা প্রায় ক্ষেত্রেই বৈষম্যের শিকার হচ্ছেন বলে মন্তব্য করেছেন জাতীয় নারী শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক সাহিদা পারভীন শিখা।

ঢাকা: বাংলাদেশের নারী শ্রমিকরা প্রায় ক্ষেত্রেই বৈষম্যের শিকার হচ্ছেন বলে মন্তব্য করেছেন জাতীয় নারী শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক সাহিদা পারভীন শিখা।

শনিবার (ডিসেম্বর ১০) বিকেলে রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমাদের দেশের শ্রম আইন ও আইএলও কনভেনশন ইত্যাদি সব কিছুতে নারী পুরুষের সমঅধিকারের কথা বলা থাকলেও নারী শ্রমিকরা প্রায়ই মজুরি বৈষম্যের স্বীকার হচ্ছেন। কম মজুরি ছাড়াও যৌন হয়রানির শিকার হচ্ছেন নারী শ্রমিকরা। ফলে সম্মান ও মর্যাদা নিয়ে কাজ করা নারী শ্রমিকদের পক্ষে কঠিন হয়ে দাঁড়িয়েছে।

এছাড়া নারীদের ক্ষেত্রে সমঅধিকারের কথা সংবিধানে বলা থাকলেও বাস্তবতা ভিন্ন বলেও উল্লেখ করেন সাহিদা পারভীন শিখা।

তিনি বলেন, নারীদের জন্য আইন করলেই চলবে না, তার বাস্তবায়ন নিশ্চিত করতে হবে সবার আগে। নয়তো আইন প্রণয়ন করে কোনো লাভ হবে না।

এ সময় অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, বিলস এর নির্বাহী পরিচালক সুলতান উদ্দিন আহমেদ, শ্রম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সৈয়দ আহমেদ।

বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৬
ইউএম/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।