ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

গ্রাম বাঙলার ঐতিহ্যের ঘোড়দৌড়

বেলাল হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩১ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৬
গ্রাম বাঙলার ঐতিহ্যের ঘোড়দৌড় ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গ্রাম বাঙলার প্রাচীণ লেখাধুলার মধ্যে ‘ঘোড়দৌড়’ অন্যতম পুরণো একটি খেলা। যা কালের আবর্তে হারিয়ে যেতে বসেছে। তবে গ্রাম বাঙলার ঐতিহ্য সমৃদ্ধ এ খেলাটি ধরে রাখতে প্রাণান্তকর লড়াইয়ে নেমেছে শেরপুর উপজেলার সুঘাট ইউনিয়নের একটি নিভৃত গ্রামের সচেতন যুব সমাজ।

বগুড়া: গ্রাম বাঙলার প্রাচীণ লেখাধুলার মধ্যে ‘ঘোড়দৌড়’ অন্যতম পুরণো একটি খেলা। যা কালের আবর্তে হারিয়ে যেতে বসেছে।

তবে গ্রাম বাঙলার ঐতিহ্য সমৃদ্ধ এ খেলাটি ধরে রাখতে প্রাণান্তকর লড়াইয়ে নেমেছে শেরপুর উপজেলার সুঘাট ইউনিয়নের একটি নিভৃত গ্রামের সচেতন যুব সমাজ।

শনিবার (১০ ডিসেম্বর) বিকেলে সাতারা যুব সমাজের উদ্যোগে স্থানীয় কুড়াতলা মাঠে তিন দিনব্যাপী ঘোড়দৌড় প্রতিযোগিতা আয়োজন করা হয়। চলে সন্ধ্যা পর্যন্ত।

এর আগে বগুড়া-৫ আসনের সংসদ সদস্য হাবিবর রহমান এ প্রতিযোগিতার উদ্বোধন করেন।

আয়োজক কমিটির সভাপতি ল‍ুৎফর রহমান বাংলানিউজকে বলেন, ঘোড়দৌড় প্রতিযোগিতায় অংশ নিতে বিভিন্ন প্রান্ত থেকে ৩১টি ঘোড়া নিয়ে এসেছেন প্রতিযোগিরা। এরমধ্যে রয়েছে পাবনা, সিরাজগঞ্জ, উল্লাপাড়া, শাহজাদপুর, সোনাতলা, ধুনট জেলা ও উপজেলা।

প্রতিযোগিদের থাকা খাওয়া অনেক ক্ষেত্রে যাতায়াত খরচও আয়োজক কমিটির পক্ষ থেকে বহন করা হয় বলেও জানান সভাপতি লুৎফর রহমান।

তছির উদ্দিন, জনাব আলী, মফিজ উদ্দিন মিয়াসহ বেশ কয়েকজন প্রবীণ ব্যক্তি বাংলানিউজকে বলেন, গ্রাম বাঙলার ইতিহাস-ঐতিহ্য সমৃদ্ধ অনেক খেলাধুলা ইতোমধ্যেই হারিয়ে গেছে। এ খেলাটিও প্রায় বিলুপ্তির পথে।

কিন্তু সাতারা গ্রামের যুব সমাজ উদ্যোগী হয়ে ঘোড়দৌড় প্রতিযোগিতার আয়োজন করেছে। তারা গ্রাম্য ঐতিহ্য ধরে রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছে। তাদের এ উদ্যোগকে গ্রামের সব বয়সী মানুষ স্বাগত জানিয়েছে বলেও এসব প্রবীণ ব্যক্তিরা জানান।

আরেক প্রবীণ ব্যক্তি সাইফুল ইসলাম বাংলানিউজকে বলেন, দেশের যুব সমাজ আধুনিকতার ছোঁয়ায় আজ তাদের নিজস্ব শিল্প সংস্কৃতি ভুলে যেতে বসেছে। আমাদের সংস্কৃতি তাদের সামনে তুলে ধরতে এ ধরনের প্রতিযোগিতা বেশি করে আয়োজন করা প্রয়োজন বলে মনে করেন তিনি।
 
জীবন সরকার, অনুপ কুমার সবুজসহ বেশ কয়েকজন যুবক বাংলানিউজকে বলেন, বর্তমানে যুব সমাজ বিভিন্ন ধরনের নেশার কবলে বন্দী হয়ে পড়েছে। তাদের নেশার জগত থেকে বেরিয়ে আনতে বেশি করে গ্রামীণ খেলাধ‍ুলা নিয়ে প্রতিযোগিতার ব্যবস্থা করতে হবে।

এসব প্রতিযোগিতায় তাদের সম্পৃক্ত করতে হবে। এতে করে অনেক যুবক খেলাধুলায় মত্ত হয়ে স্বাভাবিক জীবনে ফিরে আসবে। পাশাপাশি গ্রাম বাঙলার ঐতিহ্য আমাদের মাঝে স্ব-মহিমায় টিকে থাকবে বলেও মনে করেন এসব যুবকরা।

বাংলাদেশ সময়: ০২৩২ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৬
এমবিএইচ/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।