ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সাঁওতালদের ওপর হামলার ঘটনা ন্যাক্কারজনক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৯ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৬
সাঁওতালদের ওপর হামলার ঘটনা ন্যাক্কারজনক ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেছেন, সাঁওতালদের ওপর যে হামলার ঘটনা ঘটেছে তা অন্যায় ও ন্যাক্কারজনক।

গাইবান্ধা: জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেছেন, সাঁওতালদের ওপর যে হামলার ঘটনা ঘটেছে তা অন্যায় ও ন্যাক্কারজনক।

সোমবার (১২ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার সাহেবগঞ্জ ইক্ষু খামারের জমি থেকে সাঁওতালদের উচ্ছেদের ঘটনা তদন্ত ও ক্ষতিগ্র্রস্ত এলাকা পরিদর্শন করতে এসে মাদারপুরে অনুষ্ঠিত এক সমাবেশে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, সাঁওতালদের কাছ থেকে অধিগ্রহণ করা জমি শর্ত ভঙ্গ করে অনেকের নামে লিজ দিয়েছে চিনিকল কর্তৃপক্ষ। তাহলে সেই জমি প্রক্রিয়ার মাধ্যমে সাঁওতালরা কেন পাবে না।

এর আগে, সকাল সাড়ে ৯টার দিকে জাতীয় মানবাধিকার কমিশন, আদিবাসী বিষয়ক সংসদীয় ককাস কমিটি ও ইউএনডিপি’র ১০ জনের একটি প্রতিনিধি দল ক্ষতিগ্রস্ত মাদারপুর ও জয়পুরপাড়ার সাঁওতাল পল্লী ঘুরে দেখেন এবং ক্ষতিগ্রস্তদের খোঁজ খবর নেন।

এসময় হাতে তীর-ধুনক ও লাঠি নিয়ে বাপ-দাদার জমি ফেরত ও হামলাকারীদের বিচার দাবিতে বিক্ষোভ মিছিল করেন সাঁওতালরা।

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ছাড়াও ১০ সদস্যের প্রতিনিধি দলে ছিলেন, জাতীয় মানবাধিকার কমিশনের পরিচালক (তদন্ত ও অভিযোগ) শরিফ উদ্দিন, উপ-পরিচালক মো. আশিক, আদিবাসী বিষয়ক সংসদীয় ককাস কমিটির আহ্বায়ক সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, সংসদ সদস্য টিপু সুলতান, অধ্যাপক মেজবাহ কালাম, একেএম ফজলুল হক, ইউএনডিপি’র চিফ টেকনিশিয়ান শর্মিলা রাসুল, প্রোগ্রাম কো-অর্ডিনেটর তাসরিমা নাসরিন এবং কমিউনিটি অ্যান্ড মাইরেনেট এক্সপার্ট শংকর পাল।

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৬
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।