ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সীমান্ত হাটে বাড়ছে বিক্রেতা ও পণ্য ক্রয়ের সীমা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৩ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৬
সীমান্ত হাটে বাড়ছে বিক্রেতা ও পণ্য ক্রয়ের সীমা মন্ত্রিসভার বৈঠক/ছবি: সংগৃহীত

বাংলাদেশ-ভারত সীমান্তে বর্ডার-হাট (সীমান্ত হাট) স্থাপন ও পরিচালনা সংক্রান্ত সমঝোতা স্মারক পুনঃস্বাক্ষরের জন্য খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

ঢাকা: বাংলাদেশ-ভারত সীমান্তে বর্ডার-হাট (সীমান্ত হাট) স্থাপন ও পরিচালনা সংক্রান্ত সমঝোতা স্মারক পুনঃস্বাক্ষরের জন্য খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (১২ ডিসেম্বর) মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে প্রস্তাবটি অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, ২০১০ সালের ২৩ অক্টোবর সীমান্ত হাটগুলো তিন বছরের জন্য শুরু হয়। এরইমধ্যে তিন বছর পার হয়ে গেছে। সেজন্য আবার নবায়নের প্রয়োজন দেখা দেয়।

“নবায়ন করতে গিয়ে একটু সংশোধন করা হয়েছে। চারটি জায়গায় হাট রয়েছে, সাফল্যের সঙ্গে সে হাট কাজ করছে। আরও কিছু জায়গায় হাট স্থাপনের প্রস্তাব আছে। মেয়াদ তিন বছরের জায়গায় পাঁচ বছর করার প্রস্তাব রয়েছে। ”

তিনি জানান, বর্ডার হাটে বিক্রেতার সংখ্যা ২৫ থেকে বাড়িয়ে ৫০ জন করা হয়েছে। পণ্য ক্রয়সীমা ১০০ ডলার থেকে বাড়িয়ে হয়েছে ২০০ ডলার করা। হাটে অনুমতি দেওয়ার ক্ষমতা জেলা প্রশাসক বা জেলা ম্যাজিস্ট্রেট হলেও প্রস্তাবে রাখা হয়েছে এ পদের কর্মকর্তার অনুমোদিত কর্মকর্তাও (অথরাইজড অফিসার) দিতে পারবেন।

মৌলভী বাজারের জুড়ি-বটুলী, কমলগঞ্জের কোমরাঘাট, মেঘালয় সীমান্তে আরও চারটিসহ মোট ছয়টি হাট লাইনে রয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৬
এমআইএইচ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।