ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

দুদকের মামলায় মাউশি’র প্রোগ্রামার গ্রেফতার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫২ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৬
দুদকের মামলায় মাউশি’র প্রোগ্রামার গ্রেফতার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঘুষ গ্রহণের অভিযোগে বরিশাল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) প্রোগ্রামার সাইফুর রহমানকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বরিশাল: ঘুষ গ্রহণের অভিযোগে বরিশাল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) প্রোগ্রামার সাইফুর রহমানকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (১২ ডিসেম্বর) দুপুর ২টায় বরিশাল নগরীর ঈশ্ববসু রোড এলাকায় অবস্থিত মাউশি’র কার্যালয় থেকে তাকে গ্রেফতার করা হয়।

সাড়ে ১৮ লাখ টাকা ঘুষ গ্রহণের অভিযোগে রাজধানীর শাহাবাগ থানায় তার বিরুদ্ধে একটি মামলা রয়েছে।

দুদক বরিশাল কার্যালয়ের সহকারী পরিচালক মো. সিফাতউদ্দিন বাংলানিউজকে জানান, রাজধানীর শিক্ষা ভবনে অবস্থিত মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তরের ডিজি অফিসে কর্মরত থাকা অবস্থায় ২০১৫ সালের জুলাই মাসে বিধি বহিঃর্ভূতভাবে রংপুর অঞ্চলের ১৮ শিক্ষকের বেতন স্কেল সংক্রান্ত ‘বেতন কোড’ পরিবর্তন করেন সাইফুর।

উচ্চতর ধাপে বেতন কোড পরিবর্তনের বিপরীতে ১৮ শিক্ষকের কাছ থেকে পর্যায়ক্রমে ৯ দফায় সাড়ে ১৮ লাখ টাকা ঘুষ গ্রহণ করেন তিনি।

বিষয়টি নিয়ে তদন্তে নেমে দুর্নীতির প্রমাণ পাওয়ায় গত ২৮ নভেম্বর শাহাবাগ থানায় মামলা দায়ের করেন দুদকের ঢাকা কার্যালয়ের উপ-পরিচালক ফরিদ আহমেদ পাটোয়ারী। কিন্তু প্রায় এক বছর আগে সাইফুর বরিশালে বদলি হয়ে আসেন।

ওই মামলায় সাইফুর রহমানকে গ্রেফতার করে পুলিশের মাধ্যমে বরিশাল অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে সোপর্দ করা হয়েছে বলে জানান সহকারী পরিচালক মো. সিফাতউদ্দিন।

গ্রেফতারের বিষয়টি বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তরের পরিচালক মোস্তাফিজুর রহমান নিশ্চিত করেছেন।

অপরদিকে, বরিশাল অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের ভারপ্রাপ্ত বিচারক আনিছুর রহমান আসামি সাইফুর রহমানকে জেল হাজতে পাঠানোর নির্দেশ দিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৬
এমএস/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।