ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নারীর গৃহকাজের মূল্যায়ন চাইলেন ডেপুটি স্পিকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১১ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৬
নারীর গৃহকাজের মূল্যায়ন চাইলেন ডেপুটি স্পিকার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নারীদের উন্নয়নের মূল ধারায় নিয়ে আসতে না পারলে টেকসই উন্নয়ন (এসডিজি) অর্জন কঠিন হয়ে যাবে বলে মন্তব্য করেছেন ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া।

ঢাকা: নারীদের উন্নয়নের মূল ধারায় নিয়ে আসতে না পারলে টেকসই উন্নয়ন (এসডিজি) অর্জন কঠিন হয়ে যাবে বলে মন্তব্য করেছেন ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া।

 
গৃহে নারীরা যেসব কাজ করেন সেসব কাজের যথার্থ মূল্যায়ন করা উচিত।

মর্যাদাসহকারে তাদের কাজের স্বীকৃতি দেওয়া উচিত বলেও মন্তব্য করেন তিনি।

সোমবার (১২ ডিসেম্বর) দৈনিক ইত্তেফাক পত্রিকার কার্যালয়ে ইত্তেফাক পাবলিকেশনস লিমিটেডের আয়োজনে ‘নারীর মজুরিবিহীন শ্রম: মূল্যায়ন ও স্বীকৃতি’ শীর্ষক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

ডেপুটি স্পিকার বলেন, নারীকে উন্নয়নের মূল ধারায় নিয়ে আসতে কাজ করছে সরকার। তারই ধারাবাহিকতায় বাংলাদেশে নারীর ক্ষমতায়ন উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। নারীর ক্ষমতায়নে বাংলাদেশ এখন বিশ্বের রোলমডেল। কর্মক্ষেত্রে নারীর শ্রমের মর্যাদা বৃদ্ধি পেলে এবং তাদের কাজকে সঠিকভাবে মূল্যায়ন করলে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি দ্রুত এগিয়ে যাবে।

তিনি বলেন, আমাদের দেশে কর্মক্ষেত্রে নারীর মজুরিবিহীন শ্রম কোথাও আছে বলে আমার জানা নেই। তবে নারীর গৃহস্থালির কাজকে আর্থিক মূল্য দিয়ে পরিমাপ করা সম্ভব নয়, সেটি উচিতও নয়। এটি একটি মানবিক বিষয়, যার সঙ্গে জড়িয়ে আছে মায়া, মমতা, স্নেহ, ভালোবাসা। গৃহে নারীরা যেসব কাজ করেন, মর্যাদাসহকারে তাদের কাজের স্বীকৃতি দেওয়া উচিত।

দৈনিক ইত্তেফাকের ভারপ্রাপ্ত সম্পাদক তাসমিমা হোসেনের সঞ্চালনায় বৈঠকে আরও বক্তব্য রাখেন, নারী নির্যাতন প্রতিরোধ প্রকল্পের পরিচালক ড. আবুল হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের শিক্ষক তানিয়া হক, রাশেদা রওনক খান, এভারেস্ট বিজয়ী নিশাত মজুমদার, সাংবাদিক আশীষ সৈকত, সুপ্রীতি ধর, নাসিমুন তারা মিনু, অর্থনীতিবিদ ও গবেষক ডা. প্রতিমা পার মজুমদার, সদ্য রোকেয়া পদক প্রাপ্ত অ্যারোমা দত্ত, বাংলাদেশ নারী প্রগতি সংঘের নির্বাহী পরিচালক রোকেয়া কবীর, নাট্যব্যক্তিত্ব আফজাল হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৬
এসএম/ওএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।