ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

পূর্বাচল প্রকল্পের দুর্নীতি মামলায় কানুনগো আটক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৬
পূর্বাচল প্রকল্পের দুর্নীতি মামলায় কানুনগো আটক

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) পূর্বাচল প্রকল্পে দুর্নীতির অভিযোগে করা অর্থ আত্মসাৎ মামলায় ঢাকা জেলা প্রশাসনের সাবেক সার্ভেয়ার মো. হালিম ভূঁইয়াকে আটক করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

ঢাকা: রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) পূর্বাচল প্রকল্পে দুর্নীতির অভিযোগে করা অর্থ আত্মসাৎ মামলায় ঢাকা জেলা প্রশাসনের সাবেক সার্ভেয়ার মো. হালিম ভূঁইয়াকে আটক করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (১২ ডিসেম্বর) রাজধানীর দনিয়া এলাকার পলাশপুর থেকে তাকে আটক করা হয় বলে বাংলানিউজকে জানান দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য।

 

প্রণব কুমার বাংলানিউজকে বলেন, দুদকের পরিচালক খন্দকার এনামুল বাছিরের নেতৃত্বে দুদকের সহকারী পরিচালক মো. সালাম আলী মোল্লা হালিমকে আটক করে। নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ উপজেলার ভূমি অফিসের কানুনগো হিসেবে কর্মরত ছিলেন মো. হালিম ভূইয়া।  
তিনি আরো বলেন, নারায়ণগঞ্জের ফতুল্লা থানায় ১২ জনকে আসামি করে চলতি বছরের ২৯ সেপ্টেম্বর একটি অর্থ আত্মসাতের মামলা করা হয়। যেখানে মামলার এজাহারে বলা হয়, পূর্বাচল আবাসিক প্রকল্পের জন্য নারায়ণগঞ্জের কামতা মৌজায় জমি হুকুম দখল করে সরকার। পরে জমির মালিকদের জন্য সরকারের পক্ষ থেকে জমি বাবদ ক্ষতিপূরণ দেওয়া হয়। ওই সময় থেকে পরবর্তী কয়েক বছর ক্ষতিপূরণ প্রক্রিয়ায় রাজউক ও বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা জড়িত ছিলেন। এরই ধারাবাহিকতায় আসামিরা পরস্পর যোগসাজশে ওই মৌজায় বাস্তবের চেয়ে বেশি গাছপালা দেখান। এছাড়া গাছের দাম বেশি দেখানো এবং সরকারি খাসজমিতে থাকা গাছ ব্যক্তিমালিকানায় দেখিয়ে মোট ৩ কোটি ৪৬ লাখ ৫১ হাজার ৮৯৭ টাকা আত্মসাৎ করেন।

দুদক সূত্রে জানা যায়, আসামিদের মধ্যে রাজউকের উত্তরা অ্যাপার্টমেন্ট প্রকল্পের তত্ত্বাবধায়ক প্রকৌশলী ও প্রকল্প পরিচালক মো. ছাইদুর রহমান, রাজউকের নির্বাহী প্রকৌশলী ও গুলশান-বনানী-বারিধারা ও উত্তরা লেক উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক মো. মনোয়ারুল ইসলাম ছিলেন। মামলার পরের দিনই তাদেরকে আটক করে দুদক।  

বাংলাদেশ সময়: ২১৪২ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৬
এসজে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।