ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বঙ্গবন্ধু ভক্ত মুন্সির অভিনব বিজয় উদযাপন (ভিডিও)

মফিজুল সাদিক, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৫ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৬
বঙ্গবন্ধু ভক্ত মুন্সির অভিনব বিজয় উদযাপন (ভিডিও) ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বঙ্গবন্ধুর একনিষ্ঠ ভক্ত জাহাঙ্গীর মুন্সি (৫০)। রাজধানীর আগারগাঁওয়ে স্ত্রী, চার ছেলে ও এক মেয়ে নিয়ে সংসার রাজবাড়ীর এই রিকশা চালকের।

ঢাকা: বঙ্গবন্ধুর একনিষ্ঠ ভক্ত জাহাঙ্গীর মুন্সি (৫০)। রাজধানীর আগারগাঁওয়ে স্ত্রী, চার ছেলে ও এক মেয়ে নিয়ে সংসার রাজবাড়ীর এই রিকশা চালকের।

বাংলাদেশ জন্মের পাঁচবছর আগে তার জন্ম। মুক্তিকামী বাঙালিদের পক্ষে নেতৃত্ব দেওয়া বঙ্গবন্ধুর নাম শুনে শৈশব থেকেই তার প্রতি অগাধ ভালোবাসা ও শ্রদ্ধা জন্মে জাহাঙ্গীর মুন্সির। সেই শ্রদ্ধা-ভালোবাসা বুকে ধারণ করে বেড়ে উঠেছেন তিনি।

এখন যেখানেই বঙ্গবন্ধুর কথা ও ভাষণ শোনা যায়, সেখানেই সব কিছু ফেলে ছুটে যান মুন্সি। বিশেষ করে ২১ ফেব্রুয়ারি- আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে, ২৬ মার্চ- স্বাধীনতা দিবসে ও ১৬ ডিসেম্বর-বিজয় দিবসে অভিনব কায়দায় উদযাপন করেন তিনি।

শুক্রবার (১৬ ডিসেম্বর) বিজয় দিবসে আগারগাঁও রেডিও সেন্টারের সামনে নিজের হাতের তৈরি যুদ্ধ সরঞ্জাম প্রদর্শন করেন মুন্সি। কাঠ, বাঁশসহ বিভিন্ন উপকরণ দিয়ে তিনি এসব সরাঞ্জম তৈরি করেছেন।

যুদ্ধ সরঞ্জামগুলোর মধ্যে রয়েছে- ট্যাংক, কামান, কাঠের অস্ত্র, বন্দুক, রাইফেল, মেশিন গান, এলএমজি, রকেট ল্যান্সার, ম্যাগাজিন, স্টারলিং সাব মেশিন গান, বুলেট কার্টিজ, কম্ব্যাট রাইফেল, থ্রি নট থ্রি রাইফেল, কালাসনিকভ একে-৪৭, ডেগট্রাইয়ভ আরপিডি ৫৬ এলএমজি, এসএলআর, স্টেনগান, কাঠের গুলি, রেডিও, ওয়্যার‌লেস ও দূরবীন।

এসব অস্ত্র মুক্তিযুদ্ধে ব্যবহার করেছিলেন মুক্তিযুদ্ধারা। মুক্তিযুদ্ধের সেই সাহসী চেতনা সবার মধ্যে ছড়িয়ে দিতেই তার কষ্টার্জিত অর্থে প্রতিবছর এমন প্রতীকী অস্ত্রের প্রদর্শনী করেন রিকশাচালক মুন্সি জাহাঙ্গীর।

লাল-সবুজের পতাকার সাজে ট্যাংকের উড়ছে পতাকা। পাশেই টাঙানো হয়েছে জাতির পিতার ছবি। অনেক মানুষ ভিড় করছেন মুক্তিযুদ্ধে ব্যবহৃত অস্ত্র দেখার জন্য। সবাইকে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর ইতিহাসও বলছেন তিনি।

সব কিছুই নিজের হাতে তৈরি করেছেন জাহাঙ্গীর। তবে রং, কাঠ ও বাঁশসহ অন্যান্য উপকরণ কিনতে প্রায় ৩০ থেকে ৩৫ হাজার টাকা খরচ হয়েছে তারা। অভাবের সংসারে যুদ্ধ করেই তিনি সেই টাকা জোগাড় করেছেন।

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কমআগারগাঁওয়ের বাসায় গাছের পাতা বাঁকিয়ে কৌশলে বানিয়েছেন নৌকা। বানিয়েছেন বঙ্গবন্ধুর দীপ্তকণ্ঠের ভাষণের চিত্রও। তার নিজের বাড়িটিও বঙ্গবন্ধুময় বলে জানান জাহাঙ্গীর। বাঁশ-কাঠ তৈরি যুদ্ধ সরঞ্জাম সুবিধাবঞ্চিত শিশু-কিশোরদের হাতে দেন তিনি। আর গল্প শোনান জাতিরজনক বঙ্গবন্ধুর।

মুন্সি জাহাঙ্গীর বলেন, ‘মুক্তিযুদ্ধাকে ভালোবাসি, বঙ্গবন্ধুকে ভালোবাসি। এসব যন্ত্রপাতি নিজেই তৈরি করেছি। এসব তৈরি করতে অনেক সময় লাগে। দিনে কাজ করি, রাতে ট্যাংক বানাই। ট্যাংক তৈরি করতে চার থেকে পাঁচ মাস সময় লাগছে। ’

বঙ্গবন্ধুর প্রতি তার অপরিমেয় ভালোবাসা ও শ্রদ্ধা। ১৫ আগস্ট আসলে মানুষের বাড়ি-বাড়ি গিয়ে জাতির পিতার জন্য দোয়া করতে বলেন মুন্সি জাহাঙ্গীর।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৬
এমআইএস/টিআই

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।