ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সংসদের দক্ষিণ প্লাজায় মৃত্যুঞ্জয়ী বাংলাদেশ থ্রিডি লেজার শো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৬
সংসদের দক্ষিণ প্লাজায় মৃত্যুঞ্জয়ী বাংলাদেশ থ্রিডি লেজার শো লেজার শো/ ছবি- বাংলানিউজটোয়েন্টিফোর

আলোর রেখায় ফুটে উঠলো বাংলাদেশ। তার আগে রেখাগুলো একের পর এক জড়ো হয়ে বাংলাদেশ অভ্যুদয়ের সব ঘটনা তুলে ধরে। জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় এমন মনোমুগ্ধকর দৃশ্য তখন সরাস‌রি উপভোগ ক‌রছেন হাজার হাজার মানুষ।

ঢাকা: আলোর রেখায় ফুটে উঠলো বাংলাদেশ। তার আগে রেখাগুলো একের পর এক জড়ো হয়ে বাংলাদেশ অভ্যুদয়ের সব ঘটনা তুলে ধরে।

জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় এমন মনোমুগ্ধকর দৃশ্য তখন সরাস‌রি উপভোগ ক‌রছেন হাজার হাজার মানুষ।

শুক্রবার (১৬ ডিসেম্বর) রাতে পরিকল্পনা মন্ত্রণালয়ের উদ্যোগে ‘১৬ ডিসেম্বর: মৃত্যুঞ্জয়ী বাংলাদেশ’ শীর্ষক থ্রিডি লেজার শো অনুষ্ঠিত হয় জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায়।

বিজয় উল্লাসে মাতোয়ারা চারপাশের হাজার হাজার মানুষের উপ‌স্থি‌তি‌র মধ্যে এমন প‌রিবেশনায় বাংলাদেশ জন্মের কথা তুলে ধরা হয়।

সংসদের দেয়ালে একের পর এক ফুটে উঠে ৫২’র ভাষা আন্দোলন, ৬৬’র ছয় দফা, ৬৯’র গণঅভ্যুত্থান ও ৭১’র মু‌ক্তিযুদ্ধ।

‌দেয়ালে লেজারের বিচ্ছু‌রিত আলোর সঙ্গে যুক্ত করা হয় সৈয়দ শামসুল হকের ‘আমার প‌রিচয়’ ক‌বিতা‌টি। প‌রিবে‌শিত হতে থাকে ‘আমি জন্মেছি বাংলায়, আমি বাংলায় কথা বলি
আমি বাংলার আলপথ দিয়ে, হাজার বছর চলি। চলি পলিমাটি কোমলে আমার চলার চিহ্ন ফেলে। তেরোশত নদী শুধায় আমাকে, কোথা থেকে তুমি এলে?’

মু‌ক্তিযুদ্ধ আর বঙ্গবন্ধু যেমন এক ও অ‌বিচ্ছেদ্য। তেম‌নি মু‌ক্তিযুদ্ধের এমন অবতারণার মধ্যে ফুটে ওঠে বাংলাদেশের মান‌চিত্রে শেখ মু‌জিবুরের আলোকচিত্র। তার অমর ভাষণ। এবারের সংগ্রাম মু‌ক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।

সবশেষ থ্রিডি লেজার শোতে বাংলাদেশ মান‌চিত্র ফু‌টিয়ে তুলে শেষ হয় প‌রিবেশনার। তার আগে বিকেল থেকে শুরু হয় সাংস্কৃ‌তিক পর্ব। গান প‌রিবেশন করেন সা‌বিনা ইয়াস‌মিনসহ দেশের প্রখ্যাত শি‌ল্পীরা।

বাংলাদেশ সময়: ২৩৩৮ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৬
এসএ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।