ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

প্রভাষক নিয়োগে উপাচার্যের জবাবদিহিতা প্রতিষ্ঠা করা প্রয়োজন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫০ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৬
প্রভাষক নিয়োগে উপাচার্যের জবাবদিহিতা প্রতিষ্ঠা করা প্রয়োজন

বিশ্ববিদ্যালয়ে প্রভাষক নিয়োগে উপাচার্যের জবাবদিহিতা প্রতিষ্ঠা করা প্রয়োজন বলে মন্তব্য করেছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ’র (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

ঢাকা: বিশ্ববিদ্যালয়ে প্রভাষক নিয়োগে উপাচার্যের জবাবদিহিতা প্রতিষ্ঠা করা প্রয়োজন বলে মন্তব্য করেছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ’র (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

রোববার (১৮ ডিসেম্বর) দুপুরে রাজধানীর ধানমন্ডির মাইডাস সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।

ইফতেখারুজ্জামান বলেন, সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে প্রভাষক নিয়োগের ক্ষেত্রে সততা প্রতিষ্ঠার সম্ভাবনা অনেকটাই উপাচার্যের ওপর নির্ভরশীল। উপাচার্য নিয়োগের ক্ষেত্রে জবাবদিহি প্রতিষ্ঠা করতে পারলে প্রভাষক নিয়োগে অনিয়ম, দুর্নীতি সমস্যা সমাধান হতে পারে।

এ সময় সরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় অনিয়ম, দুর্নীতির ওপর এক প্রতিবেদন প্রকাশ করে টিআইবি। এনিয়ে ইফতেখারুজ্জামান বলেন, উচ্চশিক্ষার ক্ষেত্রে যোগ্য ও মেধাবীরা নিয়োগ না পাওয়া হতাশা এবং উদ্বেগজনক। এক্ষেত্রে এক ধরনের অসুস্থ প্রতিযোগিতা লক্ষ্য করা যাচ্ছে। রাজনৈতিক প্রভাবও এখানে প্রখরভাবে দানা বেঁধেছে।

টিআইবির সদস্য অধ্যাপক ড. সৈয়দ মঞ্জুরুল ইসলাম বলেন, এ প্রতিবেদনে যতগুলো উদাহরণ আছে তার একটিও সত্য হলে সেক্ষেত্রে সমঝোতা করা উচিত নয়।
 
সংবাদ সম্মলনে উপস্থিত ছিলেন টিআইবির প্রোগ্রাম ম্যানেজার রেজাউল করিম ও দিপু রায় ও ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার মোস্তফা কামাল প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৬
জেডএফ/এএটি/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।