ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

আরও একশ ছাদে বাগান ও ৫০টি আধুনিক পাবলিট টয়লেট

মফিজুল সাদিক, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৬
আরও একশ ছাদে বাগান ও ৫০টি আধুনিক পাবলিট টয়লেট

‘ঢাকা বাঁচুক সবুজে, আমরা বাঁচবো ঢাকায়’-  স্লোগানে আরও ১০০টি সরকারি ভবনের ছাদে সবজি ও ফলদ গাছের বাগান করতে যাচ্ছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। নির্মাণ করা হবে আরও ৫০টি আধুনিক পাবলিক টয়লেটও।

ঢাকা: ‘ঢাকা বাঁচুক সবুজে, আমরা বাঁচবো ঢাকায়’-  স্লোগানে আরও ১০০টি সরকারি ভবনের ছাদে সবজি ও ফলদ গাছের বাগান করতে যাচ্ছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। নির্মাণ করা হবে আরও ৫০টি আধুনিক পাবলিক টয়লেটও।



প্রাথমিকভাবে ৫০০টি ভবনের ছাদে বাগান তৈরির সিদ্ধান্ত নিয়েছিল ডিএনসিসি। কিন্তু সাধারণ মানুষের ভবনের  ছাদ  না পাওয়া এবং রক্ষণাবেক্ষণের কথা চিন্তা করে ১০০টি বাগান তৈরির চূড়ান্ত  সিদ্ধান্ত হয়েছে। অন্যদিকে ফার্মগেটের ইন্দিরা রোড এলাকার আধুনিক পাবলিক টয়লেটের আদলে নির্মিত হবে  আরও ৫০টি।  
 
ডিএনসিসি সূত্র জানায়, ‘ডিএনসিসি’র উন্মুক্ত স্থানসমূহের আধুনিকায়ন, উন্নয়ন ও সবুজায়ন’ প্রকল্পের আওতায় এগুলো ছাড়াও ২২টি পার্ক, ছয়টি খেলার মাঠ, ২৩টি পাবলিক টয়লেট মেরামত ও রক্ষণাবেক্ষণ করা হবে।  পাশাপাশি চারটি কবরস্থানের উন্নয়ন, ৪৪টি ফুট ওভারব্রিজ মেরামত ও সৌন্দর্য বর্ধন এবং চারটি পশু জবাইখানা নির্মিত হবে।  

৪২৬ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে প্রকল্পটি ২০১৭ সালের অক্টোবর থেকে ২০১৯ সালের জুন মেয়াদে বাস্তবায়ন করা হবে। এর মধ্যে পরামর্শক খাতে ব্যয় হবে ১২ কোটি টাকা। মোট ব্যয়ের  ২০ শতাংশ  দেবে ডিএনসি।  ছাদে উৎপাদিত ফল ও সবজি বিক্রি করে ব্যয় সংস্থানেরও পরিকল্পনা রয়েছে।

 
প্রকল্পের প্রস্তাবনা পরিকল্পনা কমিশনে পাঠিয়েছে ডিএনসিসি। তবে ১০০টি সরকারিছাদে বাগান, ৫০টি আধুনিক পাবলিক টয়লেট নির্মাণসহ প্রত্যেকটি কাজের জন্য আলাদাআলাদা ব্যয় নির্ধারণের নির্দেশনা দিয়েছে পরিকল্পনা কমিশন, যেন অল্প ব্যয়ে ঢাকার উন্নয়ন এবং সরকারি ভবনের ছাদ সবুজে ভরে যায়।

ডিএনসিসি’র নির্বাহী প্রকৌশলী আবুল কাশেম বাংলানিউজকে বলেন, ‘আমরা সরকারি ভবনের ছাদ পেলেই বাগান তৈরি করবো। ভবনের ছাদ যতো বর্গফুটই হোক না কেন, কোনো সমস্যা নেই। বাগানের রক্ষণাবেক্ষণে যথাযথ কারিগরি সহায়তা দেবে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) উদ্যানতত্ত্ব বিভাগ’।  
 
তিনি আরও বলেন, ‘নগরীর আধুনিক পাবলিক টয়লেটের সেবা গ্রহণে সাধারণ মানুষের ভালো সাড়া পড়েছে। ফলে আরও ৫০টি আধুনিকপাবলিক টয়লেট নির্মাণ করবো। এসব প্রস্তাবনা পরিকল্পনা কমিশনে পাঠিয়েছি। এ বিষয়ে সোমবার (১৯ ডিসেম্বর)   প্রকল্প  মূল্যায়ন কমিটির  (পিইসি) সভা অনুষ্ঠিত হবে’।
 
বাংলাদেশ সময়: ০৮২৮ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৬
এমআইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।