ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বস্তাভর্তি হাঁস-মুরগি!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৩ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৬
বস্তাভর্তি হাঁস-মুরগি! ছবি-জিএম মুজিবুর/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মানুষের পুষ্টির চাহিদা পূরণে গ্রাম থেকে প্রতিদিনই প্রচুর সংখ্যক হাঁস-মুরগি আসে রাজধানীতে।

ঢাকা: মানুষের পুষ্টির চাহিদা পূরণে গ্রাম থেকে প্রতিদিনই প্রচুর সংখ্যক হাঁস-মুরগি আসে রাজধানীতে।

এসব হাঁস-মুরগিগুলোকে সাধারণত খাঁচার মধ্যে করেই পরিবহন করতে দেখা যায়।

এখন পরিবহন খরচ বাঁচাতে হাঁস-মুরগিকে বহন করা হচ্ছে বস্তায় করে। ছবি:জিএম মুজিবুর/ বাংলানিউজটোয়েন্টিফোর.কমরোববার (১৮ ডিসেম্বর) দিবাগত রাতে রাজধানীর মহাখালী এলাকায় গিয়ে এমন চিত্রই দেখা গেছে।

প্লাস্টিকের ৫০ কেজি চালের বস্তার মধ্যে বিশেষ কায়দায় ভরা হয়ে থাকে হাঁস-মুরগিগুলো। বস্তার একপাশে ফাঁক করে কাটা থাকে। আর হাঁস-মুরগিগুলোকে বস্তার ওই কাটা ফাঁক দিয়ে মাথাগুলো বের করে রাখা হয়। এভাবে গাদাগাদি করে ৩০-৩৫টি হাঁস-মুরগিগুলোকে আনা হয় রাজধানীতে। এভাবে বহনের ফলে চাপা পড়ে সংখ্যক হাঁস-মুরগি মারাও যায়।

টাঙ্গাইল থেকে চারটি বস্তায় করে ১১৬টি হাঁস এনেছেন কচুক্ষেত এলাকার ব্যবসায়ী মো. শাহীন।

তিনি বাংলানিউজকে জানান, খাঁচা করে আনতে গেলে খাঁচা প্রতি খরচ হয় প্রায় আটশ’ টাকা। কিন্তু এভাবে বস্তায় করে আনার কারণে অন্য কোনো মালের গাড়ির উপরে উঠিয়ে দেওয়া যায়। ছবি:এভাবে বস্তাপ্রতি খরচ হয় মাত্র দুইশ’ টাকা। তারপর ওই গাড়ি থেকে ঢাকার কোনো একটা স্টেশনে নামিয়ে দিলে বাকিটা পথ নিজ ব্যবস্থাপনায় নিয়ে যান ব্যবসায়ীরা।

বস্তায় গাদাগাদির কারণে ১১৬টি হাঁসের মধ্যে চারটি হাঁস আনার পথেই মারা গেছে বলে জানান তিনি। ছবি-জিএম মুজিবুর/বাংলানিউজটোয়েন্টিফোর.কমহাঁস-মুরগি এভাবে বহন করা উচিত কি-না জানতে চাইলে তিনি বলেন, এভাবে আনলে দুই-চারটা মরলেও খরচ কম পড়ে।

একইভাবে আরো হাঁস-মুরগি নিয়ে এসেছেন হজরত আলী।

তিনি বাংলানিউজকে জানান, টাঙ্গাইল থেকে প্রতিজোড়া হাঁস কেনা পড়ে পাঁচশ-ছয়শ’ টাকা। যা ঢাকায় এনে আটশ’- নয়শ’ টাকায় বিক্রি করা যায়।

বাংলাদেশ সময়: ১৩২৯ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৬

পিএম/এএটি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।