ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বছর শেষের আগেই স্কুলে স্কুলে নতুন বই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৮ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৬
বছর শেষের আগেই স্কুলে স্কুলে নতুন বই ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বছর শেষ হওয়ার আগেই ঢাকার ধামরাই উপজেলার স্কুলগুলোতে পৌঁছে যাচ্ছে সরকারি নতুন বই।

ধামরাই (ঢাকা): বছর শেষ হওয়ার আগেই ঢাকার ধামরাই উপজেলার স্কুলগুলোতে পৌঁছে যাচ্ছে সরকারি নতুন বই।

বছরের শুরুতেই প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের হাতে এসব বই তুলে দিতে সরকার আগেই স্কুলে স্কুলে বই পাঠানোর উদ্যোগ নিয়েছে বলে জানান শিক্ষা কর্মকর্তারা।

২০১৭ সালে ১ জানুয়ারি বই উৎসবের দিন বই বিতরণ করা হবে বলেও জানান তারা।

ধামরাই উপজেলায় ৩১টি মাধ্যমিক স্কুল, ১১টি মাদ্রাসা ও ৫১টি কিন্ডার গার্টেন স্কুল রয়েছে। এর মধ্যে শুধু মাধ্যমিক বিদ্যালয়ে পাঁচ লাখ ৩৬ হাজার ১৫৫ সেট বইয়ের চাহিদা রয়েছে। তবে ইতোমধ্যেই চার লাখ ১৯ হাজার ১৫০ সেট বই ধামরাইতে পৌঁছে গেছে।

মাধ্যমিক বিদ্যালয়ে তথ্য অনুযায়ী এক লাখ ১৭ হাজার পাঁচ সেট বই আরও প্রয়োজন। তবে প্রতিদিন বই আসছে বলে জানিয়েছেন শিক্ষা কর্মকর্তারা।

ধামরাই উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জাকির হোসেন বাংলানিউজকে জানান, নগরী ও উপজেলা পর্যায়ে চাহিদা অনুযায়ী ঢাকা থেকে সরাসরি বই সরবরাহ করা হয়। এর মধ্যে প্রত্যেক স্কুলে পযার্য়ে বই সরবরাহ করা হচ্ছে। ১ জানুয়ারি বই উৎসবে এসব বই বিতরণ করা হবে।

ধামরাই উপজেলা ভূমি অফিস চত্বরে বই নিতে আসা শিক্ষকরা বর্তমান সরকারকে ধন্যবাদ জানিয়ে বলেন, কোমলমতি শিশুরা নতুন বই হাতে পেয়ে কি যে খুশি হয় তা বলে বোঝানো সম্ভব নয়।

নতুন বই সম্পর্কে শিক্ষকরা জানান, আমরা যখন লেখাপড়া করেছি তখন বই পেতেই লেগে যেত তিন থেকে চার মাস। সে সময় শুধুমাত্র বইয়ের জন্য অনেক মেধাবী শিক্ষার্থী ঝরে গেছে। এখন আর সেদিন নেই। সরকার নতুন বই ও উপবৃত্তি দিচ্ছে। বিদ্যালয়গুলোতে শিক্ষার্থী ঝরে পড়ার হার কমেছে। তবে বর্তমানে বাল্যবিয়ের জন্য মেয়ে শিক্ষার্থী ঝরে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৬
বিএসকে/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।